আন্তর্জাতিক

মধ্যরাতে বাণিজ্যিক জাহাজে হুথি ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইয়েমেনের উপকূলে অ্যান্টিগুয়া ও বারবুডার পতাকা ওড়ানো বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে এই তথ্য জানিয়েছে।

শনিবার মধ্যরাতে এ হামলা চালানো হয়।

জাহাজটি যখন এডেন উপসাগর থেকে ৮.২ কেটিএস গতিতে দক্ষিণ-পশ্চিম দিকে যাচ্ছিল তখন এই হামলা চালানো হয়। জাহাজে আগুন ধরে যায়। তবে, আম্ব্রে এক বিবৃতিতে বলেছেন যে পরে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

জাহাজে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র হামলা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে ব্যর্থ হয়। একই সময়ে সমুদ্রে ছোট নৌকা থেকে জাহাজে গুলি চালানো হয়। ফলে পথ পরিবর্তন করতে বাধ্য হয়। এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে নিরাপত্তা সংস্থা আমব্রে।

ব্রিটিশ রয়্যাল নেভির মেরিটাইম ট্রেড অপারেশনস জানিয়েছে যে তারা শনিবার মধ্যরাতে একটি বাণিজ্যিক জাহাজে হুথি বিদ্রোহীদের হামলার খবর পেয়েছে। কর্তৃপক্ষ ঘটনার তদন্তের ঘোষণা দিয়েছে। এছাড়া জাহাজগুলোকে সাবধানে চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েলের সাথে যুক্ত বাণিজ্যিক জাহাজে আরেক দফা ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ঘোষণা দেওয়ার পর ঘটনাটি ঘটে। গত বছরের নভেম্বর থেকে, ফিলিস্তিনিদের সমর্থিত হুথিরা লোহিত সাগরে ইসরায়েলি সংযোগের সাথে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে।