বিবিধ

মগবাজার বিস্ফোরণ: সিটিটিসিতে মামলা

মগবাজারের ভয়াবহ বিস্ফোরণে ধ্বংস হওয়া ভবনের নিকটে আরও একটি উন্মুক্ত গ্যাস লাইন পাওয়া গেছে। তিতাসের সেই লাইন থেকে কেবল ১০-১২ মিটার দূরে গ্যাস বুদবুদ ক্রমাগত বের হচ্ছে। সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন যে এখান থেকে যে কোনও সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে।
এদিকে, মগবাজারের ঘটনায় রমনা থানায় থানায় দায়ের করা মামলাটি গতকাল পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটে স্থানান্তর করা হয়েছে। এর আগে সিটিটিসির চিফ ডিআইজি মো: আসাদুজ্জামানকে প্রধান এবং রহমত উল্লাহ চৌধুরীকে সদস্য সচিব করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি কমিটি পৃথকভাবে দুর্ঘটনার তদন্ত করছে।
সিটিটিসির প্রধান ডিআইজি মো: আসাদুজ্জামান বলেন, দুর্ঘটনার নিঃসন্দেহে কারণ খুঁজতে বিভিন্ন তদন্ত চলছে। বিশেষজ্ঞের মতামতও নেওয়া হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, তদন্ত কমিটির সদস্যরা গতকাল পরিদর্শন করেছেন এবং দুর্ঘটনাস্থলের পাশের আরও একটি উন্মুক্ত গ্যাস লাইন দেখেছেন। এটি এলাকার প্রধান গ্যাস লাইনের সাথে সংযুক্ত। যে বিল্ডিং থেকে দুর্ঘটনাটি শুরু হয়েছিল তার পাশেই রয়েছে আরও একটি আবাসিক ভবন। গ্যাসের এই লাইনটি বিল্ডিংয়ের কোণে অরক্ষিত। তদন্ত কমিটি সূত্র জানিয়েছে যে তারা তিতাসকে তাদের পক্ষ থেকে অবহিত করবে। তবে এলাকার একাধিক বাসিন্দা তদন্ত কমিটির কাছে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি, সিআইডি ঘটনাস্থল থেকে উদ্ধারকৃত বিভিন্ন চিহ্নের ফরেনসিক পরীক্ষাও শুরু করেছে।
তদন্তের সাথে জড়িত সূত্রমতে, সিটিটিসির বিশেষজ্ঞরা ইতিমধ্যে বেশ কয়েকবার ধ্বংসপ্রাপ্ত ভবন এবং আশেপাশের এলাকা পরিদর্শন করেছেন। তারা ধ্বংস হওয়া বিল্ডিংয়ে ১২-১৩শতাংশ পর্যন্ত মিথেন গ্যাসের প্রমাণ পেয়েছে। সাধারণত যদি কোনও ঘরে ৫-১৫% মিথেন গ্যাস থাকে তবে সেখানে এক ধরণের গ্যাস চেম্বার তৈরি হয়। যদি এটি কোনও আগুনের সংস্পর্শে আসে তবে এটি বড় বিস্ফোরণ ঘটাতে পারে।
এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, রাজধানীর মগবাজারের তিনতলা ভবন থেকে বিস্ফোরণ শুরু হয়। খোকন সহ কয়েকজন প্রত্যক্ষদর্শীকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। বিল্ডিংয়ের মালিক দাবি করেন যে এক সময় ওই তিতাসের গ্যাসের লাইনের সাথে সংযোগ ছিল এটি ২০১৪ সালে বিচ্ছিন্ন করা হয়েছে। তবে তদন্তকারীরা জানিয়েছেন যে তারা ভবনে একটি চুরির লাইন রয়েছে বলে তথ্য পান। এছাড়া এলাকার একাধিক বাসিন্দা পুলিশকে বলেন যে দুর্ঘটনার ৪-৫ দিন আগে থেকে তারা ওই এলাকা থেকে গ্যাসের গন্ধ পাচ্ছিলেন। আতঙ্কিত হয়ে অনেকে রাস্তায় দাঁড়িয়ে সিগারেটও ধরেননি।
গতকাল অবধি এই ভয়াবহ বিস্ফোরণে ১১ জন নিহত হয়েছেন। আহতদের কয়েকজনকে এখনও চিকিৎসা দেওয়া হচ্ছে। পুলিশ রমনা থানায় একটি মামলা করেছে। গাফিলতির অভিযোগ এনে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা অভিযুক্ত হয়েছেন।

মন্তব্য করুন