আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ২৫ জনের মৃত্যু

ভেনেজুয়েলার মধ্যাঞ্চলে পাঁচটি ছোট নদীতে ভারী বর্ষণে প্লাবিত হওয়ার পর অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে এবং ৫২ জন নিখোঁজ রয়েছে। রোববার সন্ধ্যায় স্থানীয় একটি টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে দেশটির সিটিজেন সিকিউরিটি ভাইস প্রেসিডেন্ট রেমিজিও সেবেলোস এ তথ্য জানান।

এর আগে রোববার সকালে দেশটির ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ বলেন, শনিবার রাতের প্রবল বৃষ্টির ফলে আশেপাশের পাহাড় থেকে বড় বড় গাছের গুঁড়ি ও ধ্বংসাবশেষ তেজেরিয়াস এলাকায় পড়ে। এতে ওই এলাকার ব্যবসা প্রতিষ্ঠান ও কৃষি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। তেজেরিয়াস এলাকাটি রাজধানী কারাকাসের ৪০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

রদ্রিগেজ বলেন, এক মাসের মূল্যবান বৃষ্টি মাত্র আট ঘণ্টায় পড়েছিল এবং স্থানীয় জনগণের পানীয় জলের পাম্পগুলি বৃষ্টির জলে প্লাবিত হয়েছিল। শহরজুড়ে মাটি ও পাথরের নিচে আটকে পড়া মানুষদের খোঁজে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সামরিক কর্মী ও উদ্ধারকর্মীরাও নদীতীরবর্তী এলাকায় জীবিতদের উদ্ধারে অভিযান পরিচালনা করছে।

তিনি আরও বলেন, আমরা সন্তান হারিয়েছি। তেজেরিয়াসে যা ঘটেছে তা একটি ট্র্যাজেডি।

এদিকে, দেশটির রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো একটি টুইট বার্তায় বলেছেন যে তিনি এই অঞ্চলটিকে একটি দুর্যোগপূর্ণ এলাকা বলেছেন এবং তিন দিনের শোক ঘোষণা করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রায় ৭৩,০০০ বাসিন্দার শহর তেজেরিয়াসের রাস্তাগুলি কাদা, নুড়ি, গাছের ডাল এবং ধ্বংসাবশেষে আচ্ছন্ন ছিল।

মন্তব্য করুন