বিবিধ

ভুয়া কাগজপত্রে পুলিশের ছাড়পত্র নেওয়ার চেষ্টা, গ্রেফতার ৩

ভুয়া কাগজপত্রের মাধ্যমে পুলিশের ছাড়পত্র নেওয়ার অভিযোগে তিনজনকে আটক করেছে পল্টন থানা পুলিশ। তারা হলেন একাধিক মামলার আসামি মাসুদ মিয়া, জালিয়াত চক্রের সদস্য কামাল হোসেন ও গোলাম কিবরিয়া। মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত রাজধানীর ফার্মগেট, খিলক্ষেত ও কেরানীগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

বুধবার বিকেলে পল্টন থানায় সংবাদ সম্মেলন করে পুলিশ। মতিঝিলের উপ-পুলিশ কমিশনার এ আহাদ বলেন, অনলাইনে নির্দিষ্ট কিছু ফরম পূরণ করে ব্যাংকে টাকা জমা দিয়ে সহজ প্রক্রিয়ায় পুলিশ ক্লিয়ারেন্স পাওয়া যায়। তবে কিছু লোক প্রতারণার চেষ্টা করে। ২০ এপ্রিল মাসউদ মিয়া নামে এক ব্যক্তি পুলিশ কমিশনারের কাছে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করেন। যাচাইয়ের সময় আবেদনে দেওয়া ঠিকানাটি ভুয়া বলে মনে হয়। এরপর আবেদনপত্রে সংযুক্ত ওয়ার্ড কাউন্সিলরের সনদ যাচাই করা হয়।

সনদে স্বাক্ষরটি তাঁর নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কাউন্সিলর। তার দেওয়া তথ্যের ভিত্তিতে প্রথমে ফার্মগেট থেকে মাসুদ মিয়া এবং পরে খিলক্ষেত থেকে কামাল হোসেন ও কেরানীগঞ্জ থেকে গোলাম কিবরিয়াকে গ্রেপ্তার করা হয়।

জেলা প্রশাসক বলেন, মাসুদ মিয়া বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য কামাল হোসেনের সঙ্গে ৩০ হাজার টাকায় চুক্তি করেছিলেন। কারণ, নরসিংদীর মাধবদী থানায় তার নামে একাধিক মামলা রয়েছে। কামাল হোসেন আবার ২৬ হাজার টাকায় গোলাম কিবরিয়াকে এই দায়িত্ব দেন। তারা আসল পাসপোর্ট তথ্য পৃষ্ঠা স্ক্যান করে।

তারপর কম্পিউটারের মাধ্যমে জরুরি যোগাযোগের ঠিকানা পরিবর্তন করুন। পরে প্লাটুন মডেল থানা এলাকার ঠিকানা ব্যবহার করে ওয়ার্ড কাউন্সিলরের জাল সনদ সংযুক্ত করা হয়। সম্পাদিত পাসপোর্টের একটি ফটোকপি জাল সিল এবং প্রত্যয়নকারী ডাক্তারের জাল স্বাক্ষরের সাথে লাগানো হয়েছিল এবং পুলিশ ক্লিয়ারেন্সের জন্য একটি আবেদন করা হয়েছিল। তাদের বিরুদ্ধে পল্টন থানায় মামলা হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন