জাতীয়

ভাসানচর সফরে চার রাষ্ট্রদূত ও কূটনীতিক

ঢাকায় নিযুক্ত চার দেশের রাষ্ট্রদূত, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের সরকারি প্রতিনিধি দল নোয়াখালী হাতিয়ার ভাসানচর পরিদর্শন করেছেন। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে জাপান, চীন, ফ্রান্স ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতসহ প্রতিনিধি দল ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায়।

ভাসানচর থানার ওসি হুমায়ন কবির এ তথ্য জানান। তিনি জানান, প্রতিনিধি দলের সদস্যরা ভাসানচরের বিভিন্ন গুদামে বসবাসরত রোহিঙ্গাদের সঙ্গে তাদের সুযোগ-সুবিধা ও জীবনযাত্রার মান নিয়ে কথা বলেন। পরে তারা ঢাকায় ফিরে আসেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হার্তান্তো সুবোলো, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস, জাতিসংঘের হাইকমিশনারের প্রতিনিধি জোহান লুইস প্রমুখ। ডের ক্লাউ, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিমোন পার্চমেন্ট। , পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. সালাহউদ্দিন, মহাপরিচালক (প্রশাসন) মোঃ আহসান কিবরিয়া সিদ্দিকী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব কায়চারুল ইসলাম, পরিচালক-৯ মোহাম্মদ নাজমুল হক, পরিচালক-১৪ ড. মোহাম্মদ মহিবুল হাসান প্রমুখ।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১ লাখ রোহিঙ্গা যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের থাকার জন্য সরকার হাতিয়ার ভাসানচরে একটি আবাসন ব্যবস্থা তৈরি করেছে।

তবে এ পর্যন্ত মাত্র ৩২ হাজার রোহিঙ্গাকে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে স্থানান্তর করা হয়েছে।

মন্তব্য করুন