জাতীয়

ভাসানচরে রোহিঙ্গাদের দিনরাত্রি। বদলে গেছে জীবন।আমরা খুব ভাল,তোমরাও দ্রুত চলেএসো।

ভাসানচরে মধ্যবয়সী এক নারী ক্লাস্টারের সামনে দাঁড়িয়ে শনিবার সকালে হাসি মুখে একটি ভিডিও কলে কথা বলছিলেন। তার কোলে একটা বাচ্চা। তার স্মার্টফোনের স্ক্রিনে বড় এবং ছোট তিন-চারজনের ছবি ভেসে উঠছিল। পারভীন আক্তার নামের মহিলাটি রোহিঙ্গা হলেও তার ভাষা বুঝতে সমস্যা হয়নি। নতুন পরিবেশে তাঁর চোখে নতুন স্বপ্ন।তিনি যা বলেন তার প্রমিত বাঙালি এরকম ছিল- ‘ভাসানচর কক্সবাজারের চেয়ে অনেক ভাল। এখানেই বাড়ি। সবকিছু পরিষ্কার। বাচ্চাদের খেলার মাঠ আছে। থাকার ব্যবস্থাও খুব ভাল। রান্নার জন্য রয়েছে সব ধরণের সুবিধা। আমরা ভালো আছি. আপনিও তাড়াতাড়ি আসেন। আপনি এখানে এলে দিন বদলে যাবে।

কক্সবাজারের লেদা ক্যাম্পে অবস্থানরত তার চাচি সাকিনা তাকে ফোনে ভাসানচরের পরিস্থিতি সম্পর্কে অবহিত করছিলেন। তিনি ইতিমধ্যে তার চাচীকে যে বাড়িতে ভিডিও কল করা হয়েছিল সেই বাড়ি সহ আশেপাশের সমস্ত সুযোগ-সুবিধা দেখিয়েছেন। এমনকি তিনি কক্সবাজারে তাঁর স্বামীকে ভিডিও কল করে ভাসানচর সম্পর্কে অবহিত করেন।

শুক্রবার পারভীন ১,৬৪২ জন রোহিঙ্গাকে নিয়ে কক্সবাজার থেকে ভাসানচরে এসেছিল। নতুন বাসভবনে প্রথম রাত কাটানোর পরে পারভীন ভাসানচর সম্পর্কে বলেছেন, ‘আমি এখানে দেখতে এসেছি যে এত দিন ভাসানচর সম্পর্কে যা শুনেছি তার চেয়ে সামগ্রিক ব্যবস্থাপনা ভাল। কক্সবাজারের তুলনায় ভাসানচরের সুবিধাগুলি অনেক বেশী। আমি ভাবতে পারি না যে এখানে আমাদের জন্য এত কিছু করা হয়েছে। আমি বিশ্বাস করি যে যারা এখনও কক্সবাজারে আছেন তারা খুব শীঘ্রই ভাসানচরে চলে আসবেন। ‘

রোহিঙ্গা যুবক আমির হোসেন। গতকাল সকালে তিনি নিজের বাড়ির বারান্দায় বাচ্চাদের সাথে কথা বলছিলেন। সাংবাদিকের পরিচয় পাওয়ার পরে আমির হোসেন বলেন, ‘বাংলাদেশ সরকার আমাদের জন্য এত বড় জায়গা দিয়েছে। গোডা এলাকায়  ভবন নির্মাণ করে দিলেন। আমি সরকারের প্রতি খুব খুশি। আসলে আমি কক্সবাজারের জঙ্গলে থাকতাম। এখানকার পরিবেশ পুরো শহরের মতো। আমি এখন অনেক ভাল আছি ভাই।খুব নিরাপদে আছি।

ভাসানচরের ক্লাস্টার হাউসে আরেক রোহিঙ্গা মেয়ে সাকিনা বেগমের সাথে কথা হয়। শাকিনা তার বৃদ্ধ ঠাকুমা নাজিবা খাতুনের সাথে ঘর ধুচ্ছিল। এই কিশোরীর জীবনের গল্পটি সত্যিই দুঃখজনক। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের কারণে তিনি তার বাবা জামাল হোসেন ও মা শাকিলা বেগমকে হারিয়েছেন। এরপর সাকিনা, তার বড় বোন ও এক ভাই স্বজনদের নিয়ে বাংলাদেশে চলে আসেন। তাদের খালা শওকত আরা সাকিনার বড় বোনের যত্ন নিচ্ছেন। তিনি একই ক্লাস্টার হাউসে বড় হয়েছেন। সাকিনার ভাই তখন বাড়িতে ছিল না। সাকিনার ভাই একটি আলাদা জাহাজে কক্সবাজার থেকে পারিবারিক লাগেজ বাক্স সংগ্রহ করতে গিয়েছিলেন। প্রতিবেশী বাবা-মা হারানোর জন্য সাকিনা এবং তার ভাইবোনদের জন্য দুঃখিত হন। সাকিনা জানান, কক্সবাজারে শিবিরের পরিবেশ ভিড় ছিল। এটা ছিল খুব গরম. ভাসানচরে প্রশস্ত বাড়ি। পর্যাপ্ত আলো এবং বায়ুচলাচল। এখন সাকিনা এখানে খুব ভাল পড়াশোনা করতে চায়।

গতকাল সকালে ভাসানচর পরিদর্শন করা হয়েছিল, রোহিঙ্গা বাচ্চারা মনে মনে আনন্দ নিয়ে খোলা মাঠে খেলছিল। দশ বছরের রোহিঙ্গা শিশু জাকির হোসেন তার ছোট ভাই ইব্রাহিমের সাথে ভাসানচরে ঘুরে বেড়াচ্ছিলেন। এরকম আরও অনেককে এই নতুন অঞ্চলটির চারদিকে তাকাতে দেখা গেছে। তাদের চোখে নতুন আশা রয়েছে। নতুন স্বপ্ন।

মন্তব্য করুন