আন্তর্জাতিক

ভার্চুয়াল বৈঠক থেকে বাইডেন এবং জিনপিং কী চান?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং স্থানীয় সময় সোমবার একটি ভার্চুয়াল বৈঠক করবেন। বৈঠকে বিভিন্ন অমীমাংসিত বিষয়ে আলোচনা হবে।

এর আগে গত সপ্তাহে তারা জলবায়ু সম্মেলনে একটি যৌথ ঘোষণা দেন। এতে অনেকেই অবাক হয়েছেন। তাইওয়ানে সামরিক মহড়াকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার নিরাপত্তা, বাণিজ্য ও পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়গুলো বাইডেন ও শি আলোচনার টেবিলে গুরুত্ব পাবে। গত জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে বাইডেন এবং শির দুই দফা আলোচনা করেছেন। তবে দুই দেশের সম্পর্কের কোনো উন্নতি হয়নি।

এদিকে, শি জিনপিং গত সপ্তাহে মার্কিন-চীন সম্পর্কের জাতীয় কমিটিকে বলেন যে তার দেশ সম্পর্ক উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে প্রস্তুত। সহযোগিতাই সম্পর্ক গড়ে তোলার একমাত্র উপায়।

তাইওয়ান বৈঠকে সবচেয়ে বড় এজেন্ডা হবে বলে আশা করা হচ্ছে। বাইডেন চান শি তাইওয়ানে শান্তি বজায় রাখুন। তাইওয়ানে তাদের সামরিক উপস্থিতি জোরদার করছে বেইজিং। পরিবর্তে, বাইডেনকে প্রতিশ্রুতি দিতে হবে যে তিনি তাইওয়ানের সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করার চেষ্টা করবেন না।

শি বাইডেনের সাথে জুম এর মাধ্যমে আলোচনা করবেন। এশিয়ার বাইরের অনেক দেশ তাইওয়ানের আলাদা অস্তিত্ব মানতে নারাজ। কারণ, তাইওয়ানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট রয়েছে। কিন্তু বেইজিং চায় তাইওয়ান চীনের সঙ্গে থাকুক।

কয়েক সপ্তাহ আগে, জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তাইওয়ান চীন আক্রমণ করলে তাকে সমর্থন করবে। যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখ্যা করতে চান শি। তাইওয়ান ইস্যু ছাড়াও, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বিরোধের আরেকটি উৎস হল করোনাভাইরাস। যুক্তরাষ্ট্র চীনের বিরুদ্ধে ভাইরাসের উৎস লুকানোর অভিযোগ করেছে।

এখন প্রশ্ন হল আলোচনার মাধ্যমে কিভাবে দুই দেশের মধ্যে এই বৈরিতা মেটানো যায়।

মন্তব্য করুন