জাতীয়

ভার্চুয়াল বৈঠকে হাসিনা-মোদী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে ভার্চুয়াল বৈঠক শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে এগারোটায় বৈঠকটি শুরু হয়। প্রায় দেড় ঘন্টা সময় লাগবে।

বৈঠকে চিলাহাটি-হলদিয়া রুটে রেল যোগাযোগ পুনরুদ্ধার, পাশাপাশি আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির প্রকল্পসহ দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার বিষয়ে জোর দেওয়া হবে, ঢাকা ও দিল্লির কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, বৈঠকে কোভিড -১৯ সহযোগিতা, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন, সীমান্ত হত্যা বন্ধ, ভারতীয় ঋন চুক্তি প্রকল্পগুলির দ্রুত বাস্তবায়ন, বাণিজ্য ও পানির সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা হতে পারে। এছাড়াও, দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে বাধা অপসারণের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা আসতে পারে।পররাষ্ট্র মন্ত্রী. এ কে আবদুল মোমেন রবিবার সাংবাদিকদের বলেন যে দুই প্রধানমন্ত্রীর মধ্যকার বৈঠকে বাংলাদেশের প্রধান সমস্যাগুলি বা সাধারণত আলোচিত বিষয়গুলি তুলে ধরা হবে। একই সময়ে, পানির সমস্যা এবং সীমান্ত সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

‘দুই প্রধানমন্ত্রীর বৈঠকে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন হতে পারে। চিলাহাটি-হলদিয়া রুটে ট্রেন লাইন উদ্বোধন করা হবে। এই রুটটি প্রায় ৫৫ বছর আগে শুরু হয়েছিল। সময়ের বিবর্তনে এটি বন্ধ হয়ে যায়। এটি পুনরায় চালু করা হচ্ছে ‘ড. একে আবদুল মোমেন।ভারতীয় কর্মকর্তারা দ্য হিন্দু পত্রিকাকে বলেছে যে বৃহস্পতিবার ভার্চুয়াল বৈঠকে সংলাপের বর্ধন এবং “উচ্চ-প্রভাব” অবকাঠামো প্রকল্পগুলি আলোচনা ও চুক্তির চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত থাকবে।

পাশাপাশি, ভারত ও ভুটান উপ-আঞ্চলিক বিদ্যুৎ গ্রিড প্রকল্পগুলি নিয়েও আলোচনা করতে পারে, ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন।বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন যে ভার্চুয়াল প্ল্যাটফর্মে থাকায় এজেন্ডায় থাকা সমস্ত বিষয় বৈঠকে আলোচিত হতে পারে না। যে বিষয়গুলি নিয়ে আলোচনা করা হবে না তা যৌথ বিবৃতিতে বিস্তারিত জানানো হবে।

মন্তব্য করুন