আবহাওয়া

ভারী বর্ষণ এবং নদীর পানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে

দেশের সব নদীতে একযোগে পানি বৃদ্ধি পেতে পারে। ইতিমধ্যে যমুনা ও পদ্মার পানি বেড়েছে। পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, বর্তমানে ব্রহ্মপুত্র নদের পানির স্তর স্থিতিশীল রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় তা আরও বাড়তে পারে।

তিনি আরও বলেন, যমুনা ও পদ্মা নদীর পানির উচ্চতা বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে এবং তা আগামী দুই দিন অব্যাহত থাকবে।

আরিফুজ্জামান বলেন, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের কিছু জায়গায় ভারী বর্ষণ হতে পারে। ফলে উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার প্রধান নদীগুলোর পানি বিশেষ করে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও খুব ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং মধ্য বাংলাদেশ জুড়ে আসাম পর্যন্ত বিস্তৃত হবে। এর একটি বিস্তৃতি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

মন্তব্য করুন