জাতীয়

ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া টেস্টের কিট আমদানি

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টেরকিট আমদানি করা হয়েছে। এসব কিট রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সরবরাহ করা হবে বলে জানিয়েছে আমদানিকারক প্রতিষ্ঠানটি। বুধবার সন্ধ্যায় এই কিটগুলো দেশে আসে।

যদি বৃহস্পতিবার কাস্টমসের কাছে বিল অফ এন্ট্রি জমা দেওয়া হয় তবে এই কিটগুলি শুল্কের জন্য টেস্টের  করা হবে। ঢাকার ল্যাকটেড ইন্টারন্যাশনাল এসব কিট আমদানিকারক।

আমদানিকারক প্রতিষ্ঠানের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট সফিকুল ইসলাম বলেন, দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় তা টেস্টের  কিটের চাহিদা বেড়েছে। আমদানিকারক কোম্পানি ল্যাকটেড ইন্টারন্যাশনাল প্রাসঙ্গিক সকল অনুমতি নিয়ে এলসি খুলেছে। বুধবার ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া এবং এইচআইভি পরীক্ষার কিট আমদানি করা হয়েছে। বর্তমানে এগুলো বন্দরের ভেতরে রয়েছে।

সফিকুল ইসলাম বলেন, আমদানিকারকের কাছ থেকে সব কাগজপত্র পাওয়া গেলে বৃহস্পতিবার এসব পণ্য খালাসের বিল অব এন্ট্রি কাস্টমসের কাছে জমা দেওয়া হবে। এরপর কাস্টমস ক্লিয়ারেন্স সম্পন্ন হলে শুল্ক পরিশোধের পর তা বন্দর থেকে খালাস করে আমদানিকারকের কাছে পৌঁছে দেওয়া হবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, বুধবার হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি পরীক্ষার কিট আমদানি করা হয়েছে। ভারত থেকে আমদানি করা এসব পণ্য সব ধরনের শুল্ক ও বন্দর প্রক্রিয়া শেষে আমদানিকারকের প্রতিনিধির কাছে হস্তান্তর করা হবে।