জাতীয়

ভারত থেকে উপহার হিসাবে আরও ১২ লক্ষ ডোজ ভ্যাকসিন এসেছে

অপফোর্ড ভ্যাকসিনের আরও ১২ লক্ষ ডোজ ভারত সরকারের উপহার হিসাবে দেশে পৌঁছেছে। শুক্রবার দুপুর আড়াইটার দিকে এ ভ্যাকসিন বিমানের মাধ্যমে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা ওই টিকা গ্রহন করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার স্বর্ণজয়ন্তীতে যোগ দিতে একই দিন ঢাকায় পৌঁছেছেন।

শুক্রবার আসা ১২ লক্ষ ডোজ টিকা রাজধানীর তেজগাঁও ইপিআই কোল্ড স্টোরেজে রাখা হয়েছে। এর আগে, ২১ শে জানুয়ারী, অক্সফোর্ড ভ্যাকসিনের ২০ লক্ষ ডোজ উপহার হিসাবে বাংলাদেশে পাঠানো হয়। সব মিলিয়ে অক্সফোর্ড টিকার ৩২ লাখ ডোজ ভারত সরকারের উপহার হিসাবে বাংলাদেশে এলো। সরকারের কাছে বর্তমানে কেনা ভ্যাকসিনের ৭০ লাখ ডোজ সহ ভ্যাকসিন ১ কোটি ২ লাখ  ডোজ স্টক রয়েছে।

গত বছরের ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ভারতের সিরাম ইনস্টিটিউটের মধ্যে এই একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ সরবরাহ করার কথা বাংলাদেশকে। সেই হিসাবে, ২৫ মার্চ কেনা ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ প্রেরণ করা হয়। তবে ফেব্রুয়ারিতে ২০ লক্ষ ডোজ আসে। এ কারণে স্বাস্থ্য বিভাগ অভিযোগ করেছে যে ভ্যাকসিনের ৩০ লাখ ডোজ কম পাওয়া গেছে।

এদিকে, ভ্যাকসিনের রফতানি বন্ধের ভারত সরকারের সিদ্ধান্ত আবারও ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সেরাম ইনস্টিটিউটের কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ভ্যাকসিন রফতানিতে নিষেধাজ্ঞার কথা জানিয়েছিল। এই খবরটি বাংলাদেশেও উদ্বেগ ছড়িয়েছে। পরে, বাংলাদেশ সরকার এবং ভারত এই টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করে পৃথক বিবৃতি দিয়ে টিকার নিশ্চয়তা দেওয়া হয়।

মন্তব্য করুন