খেলা

ভারতে বিশ্বকাপ: আইসিসির সঙ্গে বৈঠকে যা বলল পাকিস্তান!

আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালারডাইস পাকিস্তান সফর করেছেন। উদ্দেশ্য: অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ৫০ ওভারের বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ নিশ্চিত করা।

আইসিসি প্রতিনিধির সাথে সেই বৈঠকে, পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি বলেন যে ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার বিষয়ে পাকিস্তান সরকারের নির্দেশনা অনুসারে তারা কাজ ।

মঙ্গলবার দুই দিনের সফরে পাকিস্তানে গেছেন আইসিসির দুই শীর্ষ কর্মকর্তা। লাহোরে তাদের স্বাগত জানান পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। তাদের সঙ্গে বৈঠকে শেঠি আবার ‘ভাঙা ক্যাসেট’ নতুন করে বাজিয়েছেন। তিনি জোর দিয়ে বলেন যে ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না আসে তবে তারা বিশ্বকাপ খেলতে ভারতে দল পাঠাবে না।

এছাড়া পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি আইসিসি ও এসিসির (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) লভ্যাংশ ভাগাভাগি মডেল নিয়েও আলোচনা করেছেন আইসিসির দুই কর্মকর্তার সঙ্গে। ওই বৈঠকে পাকিস্তানের রাজস্ব প্রাপ্তির বিষয়ে আইসিসি ও পিসিবি একমত হতে পারেনি। বুধবার পাকিস্তান ছাড়ার আগে দুই পক্ষের আরও এক দফা বৈঠক হওয়ার কথা রয়েছে।

একটি অভ্যন্তরীণ সূত্র মিডিয়া আউটলেট পিটিআইকে জানিয়েছে যে আইসিসি এবং বিসিসিআই এশিয়া কাপের ভেন্যু এবং মডেল চূড়ান্ত করার আগে বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়ার বিষয়ে পিসিবি থেকে লিখিত নিশ্চিতকরণ চেয়েছে।

তিনি বলেন যে আইসিসি এবং বিসিসিআই অভিমত যে একবার হাইব্রিড মডেলে একটি নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ অনুষ্ঠিত হলে, পাকিস্তান বসে বসে তাদের বিশ্বকাপ ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে খেলার জন্য অপেক্ষা করতে পারে। সেই আশঙ্কায় এশিয়া কাপের ভেন্যু ও মডেল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেননি দুদকের অনানুষ্ঠানিক বৈঠকে এসিসি সভাপতি জয় শাহ।