• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    ভারতে নতুন চিন্তার কারণ ‘ডেল্টা প্লাস’ ধরন

    করোনভাইরাসের ‘ডেল্টা’ ধরণের বিপদ কাটতে না কাটিতেই এবার ‘ডেল্টা প্লাস’ ধরন ভারতের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

    এখনও অবধি, ডেল্টা প্লাস ভারতের তিনটি রাজ্যে ২২ জনের শরীরে  সন্ধান পেয়েছে। বিশেষজ্ঞরা এটিকে ‘উদ্বেগজনক রূপ’ হিসাবে বর্ণনা করছেন।

    ভারতীয় স্বাস্থ্য মন্ত্রাণলয়ের মতে, জিনোমিক্স সম্পর্কিত ভারতীয় সারস-কোভ -২ কনসোর্টিয়াম জানিয়েছে যে ডেল্টা প্লাস বর্তমানে একটি ‘উদ্বেগজনক রূপ’। করোনাভাইরাস প্রজাতির আরও সংক্রমণ ছড়াতে সক্ষম। সেই প্রজাতির করোনার একচেটিয়া অ্যান্টিবডিগুলিতে (এক প্রকার অ্যান্টিবডি) কম সাড়াও হতে পারে।

    ইউনিয়নের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন, জিনোমিক্সের বিষয়ে ভারতীয় সারস-সিওভি -২ কনসোর্টিয়ামে ২৮ টি ল্যাবরেটরি রয়েছে। ৪৫,০০০ এরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে সেখানে। তাতে ২২ টি নমুনায় ডেল্টা প্লাস প্রজাতির করোনার অস্তিত্ব মিলেছে।

    ভারতীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের মতে, এখনও পর্যন্ত ২২ জন লোক ডেল্টা প্লাস প্রজাতির করোনায় সংক্রামিত হয়েছেন। এদের মধ্যে ১ জন মহারাষ্ট্রের। তবে পুরো মহারাষ্ট্রে ছড়িয়ে পড়ে নি। আক্রান্তদের রত্নগিরি ও জলগাঁও জেলার ডেল্টা প্লাসে পাওয়া গেছে। মধ্য প্রদেশে (ভোপাল এবং শিবপুরী জেলা) এবং কেরালার কিছু অংশে (পলককাদ ও পাঠানমথিত্তা) ৬জন ডেল্টা প্লাস প্রজাতি করোনায় আক্রান্ত হয়েছে। তবে ডেল্টা প্লাসের উপস্থিতি কেবল ভারতে নয়, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চীন এবং রাশিয়ায়ও অস্তিত্ব পাওয়া গেছে।

    ভারত সরকার ইতিমধ্যে মহারাষ্ট্র, মধ্য প্রদেশ এবং কেরালাকে সতর্ক করেছে যে ডেল্টা প্লাস-এর মতো সংক্রমণকে মারাত্মক মোড় নিতে না দেয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সংক্রমণ রোধে তিনটি রাজ্যে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে ডেল্টা প্লাস প্রজাতিগুলি সংক্রামিত হয়েছে বলে প্রমাণিত হয়েছে, সেখানে কেন্দ্রটি নমুনা পরীক্ষা, সনাক্তকরণ এবং টিকা দেওয়ার উপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে।

    মন্তব্য করুন