আন্তর্জাতিক

ভারতের পরিস্থিতি ভয়াবহ: ডাব্লুএইচও প্রধান

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লুএইচও) এর প্রধান টেড্রোস অ্যাধনম জেব্রিয়াসস ভারতে করোনভাইরাস সংক্রমণের পরিস্থিতি সম্পর্কে সতর্ক করেছেন। তিনি দেশকে সঙ্কট মোকাবেলায় দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

“ভারতের পরিস্থিতি ভয়াবহ,” ডাব্লুএইচও প্রধান সাংবাদিকদের বলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি সরঞ্জাম ও সহায়তা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। সোমবার তিনি এ কথা বলেন।

এক বছরেরও বেশি সময় ধরে চলে আসা করোনভাইরাস মহামারীটির সবচেয়ে কঠিন সময়টি ভারত পার করছে। সোমবার দেশে ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন রোগী চিহ্নিত হয়েছে, ২ হাজার 812 জন মারা গেছেন। হাসপাতালগুলি রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছে। অক্সিজেনের অভাব সঙ্কটকে আরও বাড়িয়ে তুলেছে।

অনেক রোগীর পরিবার হাসপাতালের বিছানা এবং অক্সিজেন সিলিন্ডার সন্ধানের চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন যে তারা হাজার হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর, ভ্রাম্যমান ফিল্ড হাসপাতাল এবং পরীক্ষাগারগুলির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করছেন। তিনি বলেন, মহামারী মোকাবেলায় ভারতকে সহায়তা করতে ২৬০০এরও বেশি বিশেষজ্ঞকে কাজে লাগানো হচ্ছে।

প্রায় ১৩০ কোটি লোকের দেশ ভারতবর্ষে করোনভাইরাস মহামারীটির সর্বশেষতম হট স্পট হয়ে উঠেছে যা বিশ্বজুড়ে ৩১ লাখেরও বেশি মানুষের প্রান হারিয়েছে। তাদের সহায়তায়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ভেন্টিলেটর এবং ভ্যাকসিন তৈরির জন্য কাঁচামাল প্রেরণ করেছে। আরও অনেক দেশ সাহায্যের হাত বাড়িয়েছে।

২০১৯ এর শেষে, কোভিড -১৯ সংক্রমণ প্রথম চিনে ধরা পড়েছিল। তার পর থেকে এক বছরেরও বেশি সময় ধরে বিশ্বের ১৪ কোটি ৭২ লাখেরও বেশি লোক সংক্রামিত হয়েছে। আর ৩১ লক্ষেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।

মন্তব্য করুন