জাতীয়

ভয়ঙ্কর মাদক এলএসডি

ফেনসিডিল, হেরোইন, আফিম, গাঁজা, ইনজেকশনযোগ্য ওষুধ, ইয়াবা, স্ফটিক মেথ বা বরফ এবং সেক্টরের পরে, বিপজ্জনক মাদক লাইজারিক অ্যাসিড ডায়েথালামাইড বা এলএসডি এখন দেশে পাওয়া যায়। কত বছর আগে কারবারিরা এই বিপজ্জনক মাদক দেশে আনতে শুরু করেছিল, এখনও সম্পর্কিত কোনও বিভাগ এবং আইন প্রয়োগকারীদের কাছে তথ্যটি পাওয়া যায়নি। মাদক দেশে কী পরিমাণ বাজার তৈরি করেছে তাও অজানা। ২০১৯ সালের জুলাই মাসে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) ঢাকায় প্রথম এলএসডি ধরা পড়ে। পরে কোনও দৃশ্যমান অভিযান দেখা যায়নি।কারবারিরা তাদের নিজস্ব কৌশলে এলএসডি বাজার সম্প্রসারণ করছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমানের মৃত্যুর পর বিষয়টি প্রকাশ্যে আসে।

বিশেষজ্ঞরা দানবের সাথে এলএসডি তুলনা করছেন। তারা বলে, এই মাদকটি স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকারক। এটি মৃত্যুর ঝুঁকি তৈরি করে। এছাড়া এটি গ্রহণকারী ব্যক্তিও হত্যা করতে এবং আত্মহননও করতে পারে।

এলএসডি একটি ব্যয়বহুল মাদক । ইয়াবা, গাঁজা বা অন্যান্য মাদকের মতো এটি প্রকাশ্যে বিক্রি হয় না। ‘ক্লোজ গ্রুপ’ এর মাধ্যমে খুব গোপনে বিক্রি করা হয়। এটি একটি ব্যয়বহুল মাদক হিসাবে, গ্রাহকরা সাধারণত সমৃদ্ধ পরিবারগুলির বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গত ২৬ মে ঢাকা মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের হাতে ধরা পড়ে এলএসডি সহ তিন জন, তারা সকলেই একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তারা হলেন সাদমান সাকিব ওরফে রূপাল, আশাব ওয়াদুদ ওরফে তুরিয়া ও আদিব আশরাফ। তারা ছাত্র হিসাবে মেধাবী। তিনজনই ডিবি রিমান্ডে রয়েছেন।

খিলগাঁও পুলিশ শনিবার রাত থেকে রবিবার পর্যন্ত এলএসডি বেচাকেনা ও ব্যবহারে জড়িত পাঁচজনকে গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে দুই হাজার মাইক্রোগ্রাম এলএসডি, বরফ এবং গাঁজা পাওয়া গেছে। সোমবার তাদের পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। তারা বিভিন্ন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও। তারা হলেন সাইফুল ইসলাম সাইফ, নাজমুস সাকিব, এস এম মনোয়ার আকিব, বিএম সিরাজুস সালেকিন ও নাজমুল ইসলাম।ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগ বলছে, ঢাকায় আরও ১৫ টি গ্রুপ এলএসডি বিক্রি করছে।

অপরাধ বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, সাধারণত ঘটনার পরে সংশ্লিষ্ট প্রত্যেকেই সক্রিয় থাকে। এই দেশে সতর্কতামূলক নীতি এখনও তৈরি হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যুর পরে ঘটনার তদন্ত করে এলএসডির তথ্য পাওয়া গেছে। এই ঘটনার কারণে এলএসডি সম্পর্কিত তথ্য এখন প্রকাশিত হচ্ছে। সজাগ থাকার বিষয়টি সর্বত্র অনুপস্থিত।

সাইকিয়াট্রির অধ্যাপক ড।.মোহিত কামাল বলেন, এলএসডি মানুষকে দানব করে তোলে। মানুষের মস্তিষ্কে রাসায়নিক বৃদ্ধি করে। এই কারণেই হ্যালুসিনেশনগুলি ভয়াবহ।

তিনি বলেন, এলএসডি মানুষের শ্বাসযন্ত্রের ক্ষতি করে। সবচেয়ে ক্ষতিকারক হ’ল ফুসফুস। রক্তচাপ বেড়ে যায়। শরীরের তাপমাত্রাও বেড়ে যায়। ব্যবহারকারী যদি বহুতল ভবনের ছাদে থাকে তবে তিনি  ছাদ এবং নিচের মাটি সমান দেখতে পাবেন। কাভিড মোকাবেলায়  সরকার যেমন কঠোর হয়েছে ,তেমনি মাদকের ব্যাপারেও কঠোর হওয়া দরকার।

ডিবি অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার জানান, এলএসডির বিরুদ্ধে অভিযান চলছে। এই নতুন এবং বিপজ্জনক মাদক যাতে না ছড়িয়ে যায় সেজন্য শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকসহ প্রত্যেককে সচেতন হওয়া দরকার।

এলএসডি সংক্রান্ত দুটি মামলার একটিতে ডিবি তদন্ত করছেন, অন্যটি খিলগাঁও পুলিশ। তদন্তকারী ও ডিএনসি সূত্র জানায়, এলএসডি মূলত নেদারল্যান্ডস এবং কানাডা থেকে বাংলাদেশে আসছে। এটি এক ধরণের সিন্থেটিক মাদক । অন্য কথায়, লোকেরা এই মাদকটিকে রাসায়নিক মিশ্রণে তৈরি করে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান রাসায়নিক পরীক্ষক ড. দুলাল কৃষ্ণ সাহা বলেন যে এলএসডি এত শক্তিশালী এবং ভয়ানক যে ব্যবহারকারীর নিজের উপর নিয়ন্ত্রণ নেই। এটি ব্যবহার করে অনুভূতি এবং পারিপার্শ্বিকতা সম্পর্কে তার উপলব্ধি পরিবর্তন করে। বাস্তবে নয় এমন দৃশ্য দেখে। কাল্পনিক জগতে বাস করে। বাস্তবতা  মোটেও কাজ করে না। সঠিক উপায়ে চিন্তা করলে পথভ্রষ্টতা ও দুর্ঘটনা ঘটতে পারে। এই মাদকটি ব্যবহার করে ভয়ানক কাজ করতে দ্বিধা করে না। অনেক ক্ষেত্রে সে আত্মহত্যার পথ বেছে নেয়। আরেকজনকে মেরে ফেলতে পারে। এছাড়াও, অনেক ক্ষেত্রে অনিদ্রা, ক্ষুধা হ্রাস এবং বিভিন্ন মানসিক সমস্যা দেখা দেয়।

মন্তব্য করুন