• বাংলা
  • English
  • অর্থনীতি

    ব্যাংকারদের জন্য ন্যূনতম মজুরি সংক্রান্ত নির্দেশিকা সংশোধিত

    শিক্ষানবিশ মেয়াদ শেষে ন্যূনতম মজুরি নির্ধারণ করে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক যে বেতন কাঠামো জারি করেছে তা সংশোধন করেছে নিয়ন্ত্রক সংস্থা। এবার শুধু সাধারণ কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন দিতে হবে ৩৯ হাজার টাকা। এছাড়া ক্যাশ সাইড কর্মকর্তাদের দিতে হবে ৩৬ হাজার টাকা। পাশাপাশি এসব নির্দেশনা বাস্তবায়নের সময়ও বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

    নতুন নির্দেশিকাতে বলা হয়েছে যে নতুন ব্যাংকগুলিকে কাঠামোটি সম্পূর্ণরূপে বাস্তবায়নের জন্য এপ্রিল ২০২৩ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। আগামী এপ্রিল থেকে অন্য ব্যাংকগুলোকে তা বাস্তবায়ন করতে হবে। বর্তমান করোনা পরিস্থিতির কারণে ব্যাংকগুলোর আর্থিক সক্ষমতা পর্যালোচনায় এ সংশোধনী আনা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

    এর আগে ২০ জানুয়ারি ন্যূনতম মজুরি নির্ধারণ, ছাঁটাই, পদোন্নতি, চাকরির নিরাপত্তা ও বার্ষিক বেতন বৃদ্ধির বিষয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় বলা হয়েছে, এন্ট্রি লেভেলের ট্রেইনি অফিসারের ন্যূনতম বেতন ২৮ হাজার টাকা এবং চাকরির পর ৩৯ হাজার টাকা নির্ধারণ করতে হবে। আর কর্মচারীদের বেতন নির্ধারণ করা হয়েছে ২৪ হাজার টাকা।

    বিএবি, ব্যাংক উদ্যোক্তাদের একটি সংগঠন এবং এবিবি, এমডিদের একটি সংগঠন, নির্দেশটি পর্যালোচনা ও বাস্তবায়নের জন্য ২৬ জানুয়ারি গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে।

    নতুন নির্দেশিকা অনুসারে, প্রশিক্ষণের সময় সাধারণ পক্ষের অফিসারদের ২৮,০০০ টাকা এবং ক্যাশ সাইডে ২৬,০০০ টাকা দিতে হবে। এই হারে বেতন-ভাতা প্রদানের ক্ষেত্রে, যে ব্যাংকটি ২০১৩ সালে লাইসেন্স পেয়েছে এবং তারপরে প্রতিষ্ঠিত হয়েছে, বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংককে ২০২২ সালের এপ্রিল থেকে মূল বেতন কার্যকর করতে হবে। এবং ভাতার অংশ হবে। এপ্রিল ২০২৩ থেকে কার্যকর। তবে ব্যাংক চাইলে চলতি বছরের এপ্রিল থেকে পুরো বেতন-ভাতা পরিশোধ করতে পারবে। বেসরকারি খাতের অন্যান্য ব্যাংকের বেতন-ভাতা আগামী এপ্রিল থেকে কার্যকর করতে হবে। এছাড়া নতুন নির্ধারিত বেতন-ভাতা কার্যকর হওয়ার পর একই পদে আগে থেকে কর্মরতদের বেতন আনুপাতিক হারে বাড়াতে হবে।

    এতে আরও বলা হয়, সব বিভাগীয় শহরসহ নারায়ণগঞ্জ ও গাজীপুর এলাকায় কর্মরত কর্মচারীদের ন্যূনতম মজুরি অপরিবর্তিত থাকবে। অন্যান্য জেলা শহরে এসব পদে ন্যূনতম বেতন-ভাতা হবে ২১ হাজার টাকা। অন্যান্য উপজেলা বা এলাকায় যারা কর্মরত তাদের জন্য ১৮,০০০।

    এক্ষেত্রেও নতুন ব্যাংক এবং বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংককে আগামী এপ্রিল থেকে বর্তমান বেতন-ভাতার পার্থক্যের অন্তত ৫০ শতাংশ পরিশোধ করতে হবে। বাকি ৫০ শতাংশ আগামী এপ্রিল থেকে পরিশোধ করা হবে। আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত কর্মচারীদের বেতন-ভাতাও কোম্পানির সঙ্গে আলোচনা করে নির্ধারণ করতে হবে।

    মন্তব্য করুন