আন্তর্জাতিক

বৈঠকে কি হল?

বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত ছিলেন। সুইজারল্যান্ডের জেনেভাতে এই বৈঠকের জন্য বিশ্ব নেতাদের উচ্চ প্রত্যাশা ছিল। তবে শেষ পর্যন্ত প্রত্যাশা এবং অর্জনের মধ্যে পার্থক্য রয়েই গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রেসিডেন্ট তাদের আলোচনার প্রশংসা করেছেন। তবে ২০১৮ সালের পর প্রথমবারের মতো দুই দেশের মধ্যে এই বৈঠকে খুব কম অগ্রগতি হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে বিভিন্ন ইস্যুতে মতবিরোধ সত্ত্বেও খুব বেশি কিছু হয়নি। তিনি আরও বলেন যে রাশিয়া নতুন করে স্নায়ু  যুদ্ধ চায় না।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বাইডেন অভিজ্ঞ রাজনীতিবিদ এবং তারা দুজনেই একই সুরে কথা বলেছেন।

নির্ধারিত সময়ের চেয়ে কম হলেও এই দুই নেতার মধ্যে প্রায় তিন ঘন্টা আলোচনা চলে। বাইডেন বলেছেন যে তাদের কথা বলার জন্য বেশি সময় ব্যয় করার দরকার নেই এবং রাশিয়ার সাথে মার্কিন সম্পর্ক উন্নয়নের প্রকৃত সম্ভাবনা রয়েছে।

বাইডেন রাশিয়ার নেতা পুতিনকে কাস্টম-ইন এভিয়েটর সানগ্লাস উপহার দেন। পুতিনকে বাইসনের স্ফটিক ভাস্কর্যও উপস্থাপন দেওয়া হয়। তবে পুতন বাইডেনকে কোন উপহার দিয়েছেন কিনা-তা জানা যায়নি।

২০১৮ সালে, রাশিয়ান নেতা ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে একটি বৈঠক শেষে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি ফুটবল উপহার উপহার দিয়েছিলেন।

দু’পক্ষ পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা শুরু করতে সম্মত হয়েছে।

তবে ইউক্রেন ও রাশিয়ায় সাইবার নিরাপত্তার জন্য আড়াই বছরের কারাদন্ডে থাকা বিরোধী নেতা আলেক্সি নাভালনি তার ভবিষ্যতসহ অন্যান্য ইস্যুতে আপস করার ইঙ্গিত দিয়েছেন।

মন্তব্য করুন