• বাংলা
  • English
  • আবহাওয়া

    বৃষ্টির পরেও ঢাকার বাতাস নিয়ে দুঃসংবাদ

    টানা দুই দিন বৃষ্টি হলেও সারাবিশ্বে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী আজ ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার পর ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ১৯২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

    একই সময়ে, ভিয়েতনামের রাজধানী হ্যানয় ২১২ স্কোর নিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে রয়েছে। এছাড়াও, ইরাকের রাজধানী বাগদাদ ১৮৩। স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর রাজধানী কিনশাসা, ১৮১ স্কোর নিয়ে চতুর্থ এবং পাকিস্তানের লাহোর ১৭৭ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে।

    তথ্য অনুযায়ী, আইকিউ এয়ারের স্কোর শূন্য থেকে ৫০ ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসাবে বিবেচিত হয়। এবং সংবেদনশীল গোষ্ঠীর জন্য, ১০১ থেকে ১৫০ স্কোর অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

    একইভাবে, ২০১ এবং ৩০০ এর মধ্যে একটি আইকিউ এয়ারের স্কোর ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ২০১ থেকে ৪০০ এর মধ্যে একটি স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ু দূষণ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এটা সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। তবে বায়ু দূষণ শিশু, অসুস্থ ব্যক্তি, বয়স্ক এবং গর্ভবতী নারীদের জন্য খুবই ক্ষতিকর।

    বিশেষজ্ঞরা ঢাকার বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া এবং নির্মাণস্থলের ধুলোকে দায়ী করছেন। বায়ু দূষণ শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসতন্ত্রের সংক্রমণ এবং বিষণ্নতার ঝুঁকি বাড়ায়।