আন্তর্জাতিক

বুলগেরিয়ায় পরিত্যক্ত ট্রাক থেকে ১৮টি মৃতদেহ উদ্ধার

বুলগেরিয়ায় একটি পরিত্যক্ত ট্রাক থেকে এক শিশুসহ ১৮ জনের মৃতদেহ এবং ৫ শিশুসহ ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় দেশটির পুলিশ ৪ জনকে গ্রেপ্তার করেছে বলে জানা গেছে।

শুক্রবার বুলগেরিয়া সরকারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।

প্রতিবেদনে বলা হয়, শরণার্থী ও অভিবাসীদের কাঠ বোঝাই ট্রাকের ভেতরে একটি গোপন কক্ষে রাখা হয়েছিল।

বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে ১২ মাইল (২০ কিলোমিটার) উত্তর-পূর্বে লোকরস্কো গ্রামের কাছে ট্রাকটি পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে।

ট্রাকের ভেতরের অবস্থা বর্ণনা করে বুলগেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী আসান মেদজিদিভ বলেছেন: ‘ট্রাকে আটকে থাকা লোকজন অক্সিজেনের অনাহারে ছিল। তারা হিমশীতল ঠান্ডা, ভিজে ছিল, তারা কয়েক দিন খায়নি। এটি বুলগেরিয়ায় অভিবাসীদের সাথে সম্পর্কিত সবচেয়ে গুরুতর ঘটনা।

তিনি বলেন, ট্রাক থেকে যাদের জীবিত উদ্ধার করা হয়েছে তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। বর্তমানে তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে পাওয়া লোকদের জাতীয়তা প্রকাশ করেনি।

বুলগেরিয়ার বিরুদ্ধে তুরস্ক থেকে পাড়ি দেওয়ার চেষ্টাকারীদের অমানবিক আচরণের অভিযোগ রয়েছে।

আশ্রয়প্রার্থীরা অভিযোগ করেন যে দেশে প্রবেশের চেষ্টা করার সময় তাদের আটক করা হয়। এমনকি বুলগেরিয়া আশ্রয়প্রার্থীদের বাজেয়াপ্ত ও মারধর করার অভিযোগের সম্মুখীন হয়েছে।

তুরস্ক থেকে বিপুল সংখ্যক মানুষ ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টা করে। এই কাজে তারা বুলগেরিয়াকে রুট হিসেবে ব্যবহার করে। আর তাই বুলগেরিয়া তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টাকারী বিপুল সংখ্যক লোককে কার্যকরভাবে থামাতে দীর্ঘ সংগ্রাম করেছে।

মন্তব্য করুন