বিজ্ঞান ও প্রজক্তি

‘বি’ এবং ‘ও’ পজিটিভ রক্তের গ্রুপ বেশি আক্রান্ত হয়

বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ‘বি’ পজিটিভ ব্লাড গ্রুপের লোকেরা। এটি ‘ও’ পজিটিভ গ্রুপ দ্বারা অনুসরণ করা হয়। এই হার যথাক্রমে ৩৬ ও ২৯ শতাংশ। এছাড়া বাংলাদেশে ইতিমধ্যেই করোনায় আক্রান্তদের ৭৫ শতাংশই পুরুষ। বাকি ২৫ শতাংশ নারী। তবে শিশুদের ক্ষেত্রে চিত্র ভিন্ন। ছেলে ও মেয়েদের করোনারি হৃদরোগের সমান হার রয়েছে। আক্রান্ত শিশুদের ৮০ শতাংশের বয়স ১০ বছরের কম।

ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ সাতটি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের নিয়ে করা এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। গবেষণাটি আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা এলসেভিয়ারের সাথে যুক্ত ফরাসি জার্নাল নিউ মাইক্রোবস অ্যান্ড নিউ ইনফেকশনে 6 জানুয়ারি প্রকাশিত হয়েছিল।

ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জে এক হাজার ২১ জন রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণাটি চট্টগ্রামের ডিজিজ বায়োলজি অ্যান্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রুপের তত্ত্বাবধানে ছিল। গবেষণার ফলাফল নিয়ে এখন আরও গবেষণা চলছে। গবেষকরা শিশুদের মধ্যে অ্যামিক্রনের প্রভাব নিয়েও কাজ করছেন।

কেন বেশি ‘বি’ পজিটিভ: গবেষকরা বলছেন, মানবদেহে রক্তের ধরন নির্ধারণ করা হয় বংশগতির ভিত্তিতে। মানুষের রক্তের প্রধানত চার প্রকার- A, B, AB এবং O। এটি পিতামাতার কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত জিন দ্বারা নির্ধারিত হয়। গবেষকদের মতে, তারা বাংলাদেশে সব রক্তের গ্রুপে করোনা রোগী পেয়েছেন। তবে বেশিরভাগ রোগীই বি পজিটিভ এবং ও পজিটিভ গ্রুপ পেয়েছেন। কারণ অনুসন্ধান করতে গেলে তারা দেখেন বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই এই দুই দলের রক্ত ​​বহন করছে। তাই এই দুই গ্রুপে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। এখন যারা ওমিক্রন দ্বারা আক্রান্ত হচ্ছেন; এই দুটি গ্রুপের রক্তনালী বেশি থাকে।

চীন ও বাংলাদেশের মধ্যে পার্থক্য রয়েছে: বিশ্বের অন্যান্য দেশের ভাবমূর্তির সঙ্গে পার্থক্য রয়েছে। করোনভাইরাস সংক্রমণের উপর একটি চীনা গবেষণা অনুসারে, চীনের উহানে সবচেয়ে সাধারণ করোনভাইরাস-সংক্রমিত ব্যক্তিরা রক্ত ​​​​সঞ্চালন করেছেন। ডেল্টা শিশুদের বিরক্ত করে: গবেষণায় দেখা গেছে যে করোনা আক্রান্ত 95 শতাংশ শিশুর জ্বরের লক্ষণ ছিল এবং 60 শতাংশের সর্দি বা কাশি ছিল। চট্টগ্রামে, গত বছরের জুন থেকে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত, করোনা আক্রান্ত শিশুদের একটি নমুনা ক্রমানুসারে নেওয়া হয়েছিল এবং তাদের সবার মধ্যে একটি ভারতীয় ধরণের ডেল্টা পাওয়া গেছে। নবজাতক থেকে 16 বছর বয়সী শিশুদের গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

পোস্ট-সংক্রামক জটিলতা: গবেষণায় দেখা গেছে যে যারা সংক্রামিত হওয়ার আগে দীর্ঘমেয়াদী ওষুধ সেবন করছিলেন তাদের পোস্ট-সংক্রামক জটিলতা হওয়ার সম্ভাবনা বেশি ছিল। এছাড়াও, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট এবং হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তিদের করোনারি হৃদরোগের হার অন্যদের তুলনায় বেশি।

গবেষণায় দেখা গেছে যে হাঁপানিতে আক্রান্ত রোগীরা পুনরুদ্ধারের পরে মনোযোগ হ্রাস, স্মৃতিশক্তি হ্রাস, ঘুমের সমস্যা এবং শরীরের বিভিন্ন অংশে ব্যথা অনুভব করেন।

গবেষণাটির নেতৃত্বে আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান। তার সঙ্গে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের চিকিৎসক ডা. এইচ এম হামিদুল্লাহ মেহেদী, ঢাকা বিশ্ববিদ্যালয়, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ। মুশতাক ইবনে আইয়ুব ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ডা. ফারহানা আক্তার। গবেষণার তথ্য বিশ্লেষণের দায়িত্বে ছিলেন স্বাস্থ্য অর্থনীতিবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নাঈম উদ্দিন হাসান চৌধুরী। গবেষণা তদারকির দায়িত্বে ছিলেন প্যাথলজিস্ট ডা. ওমর কাইয়ুম, ঢাকা মেট্রোপলিটন হাসপাতালের করোনা ইউনিটের ডা. সানজিদা হোসেন, ময়মনসিংহ মেডিকেল কলেজের ডা. প্রসূন বিশ্বাস ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের চিকিৎসক ডা. আবদুর রব মাসুম।

মন্তব্য করুন