জাতীয়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার  আঞ্চলিক পরিচালক পদে সায়মা ওয়াজেদকে মনোনয়ন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের (এসইএআরও) আঞ্চলিক পরিচালক হিসেবে বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদকে মনোনীত করেছে সরকার।

এসইএআরও  হল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি আঞ্চলিক অফিসের একটি, সদস্য দেশগুলির প্রতিনিধিদের নিয়ে গঠিত।

এ প্রসঙ্গে সায়মা ওয়াজেদ বলেন, “বাংলাদেশ সরকার আমাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)  এসইএআরও  এর আঞ্চলিক পরিচালক হিসেবে মনোনীত করায় আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি।”

নির্বাচিত হলে, তিনি এই অঞ্চলে জনস্বাস্থ্য নীতি এবং অনুশীলনে তার দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য সদস্য রাষ্ট্রগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার পরিকল্পনা করবেন, তিনি বলেছেন।

“আমি অংশীদারিত্বে কাজ করতে বিশ্বাস করি এবং সম্প্রদায়ের কথা শুনতে এবং মাঠপর্যায়ে কাজ করে এমন স্থায়ী সমাধান তৈরি করতে আগ্রহী। এটি আজ পর্যন্ত আমার কাজকে বৈশিষ্ট্যযুক্ত করেছে এবং আমি এই ভূমিকায় আনতে আশা করি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক হন এবং ২০০২ সালে ক্লিনিকাল সাইকোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০৪ সালে তিনি স্কুল সাইকোলজিতে বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন।

ব্যারি ইউনিভার্সিটিতে পড়ার সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়ন নিয়ে গবেষণা করেন।

এই বিষয়ে তার গবেষণা কাজ ফ্লোরিডা একাডেমি অফ সায়েন্স দ্বারা সেরা বৈজ্ঞানিক উপস্থাপনা হিসাবে স্বীকৃত হয়।

সায়মা ওয়াজেদ ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়বিক ব্যাধি নিয়ে কাজ করছেন। তিনি ২০১১ সালে ঢাকায় অটিজম নিয়ে প্রথম দক্ষিণ এশীয় সম্মেলনের আয়োজন করেন।

২০১৩ সাল থেকে, তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ পরামর্শদাতা হিসাবে কাজ করছেন। যার স্বীকৃতিস্বরূপ, তিনি ২০১৪ সালে বিশ্ব সংস্থা (ডব্লিউএইচও)  এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভূষিত হন।