জাতীয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনের বয়ান চলছে

শনিবার (৩ ফেব্রুয়ারি) গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমায় চলছে আম বয়ানের দ্বিতীয় দিন। ইজতেমার শীর্ষ আলেম ও গুরুগণ আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে তাদের ঈমান, আমল ও নৈতিকতাকে সম্পূর্ণ বিশুদ্ধ আকারে বিকশিত করার জন্য বয়ান শুনছেন।

আগামীকাল রোববার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাসমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এর আগে হেদায়েতি বয়ান করা হবে। বিশ্ব তাবলিগী জামাতের শীর্ষ মুরুব্বী হাফেজ মাওলানা জুবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।

প্রায় ৩৫-৪০ লাখ মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নেবেন বলে আয়োজকদের ধারণা। ইজতেমার প্রথম পর্বে এরই মধ্যে শিল্পনগরী টঙ্গী ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনের শুরুতে শনিবার ফজরের পর মুসল্লিদের উদ্দেশে বয়ন দেন ভারতের মাওলানা আবদুল রহমান, তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আবদুল মতিন।

বাদ জোহর বয়ান করবেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। বয়ান দেবেন ভারতের মাওলানা জুহাইরুল হাসান। বাদ আসর ছাড়া যৌতুক ছাড়া বিয়ে হবে। বাদ মাগরিব বয়ান করবেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা।

সকালের বয়ানে উলামায়ে কেরাম বলেন, আখেরাতের অনন্ত সুখ ও শান্তির জন্য আমাদের প্রত্যেকের উচিত দুনিয়াতে জীবিত অবস্থায় দ্বীনের কাজে মেহনত করা। ঈমানের পরিশ্রম ছাড়া যুদ্ধের ময়দানে কেউ সফল হতে পারে না।