জাতীয়

বিশ্বজুড়ে যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

বিশ্বব্যাপী যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরাশক্তিদের মধ্যে অস্ত্রের ঝনঝনানি কাম্য নয়।

তিনি শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জার্মানিতে মিউনিখ সিকিউরিটি কনফারেন্স ২০২৪-এ “ফ্রম পকেট টু প্ল্যানেট: স্কেলিং আপ ক্লাইমেট ফাইন্যান্স” শীর্ষক প্যানেল আলোচনায় তার প্রস্তাবিত পরামর্শের রূপরেখা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্থহীন অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করতে হবে এবং এর পরিবর্তে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অতি প্রয়োজনীয় তহবিল সংগ্রহের জন্য সম্পদ বরাদ্দ করতে হবে। আমাদের মনে রাখতে হবে মানবতার অস্তিত্ব যখন হুমকির মুখে, তখন সংকীর্ণ স্বার্থ রক্ষার পথ অনুসরণ করে কোনো লাভ হবে না।

আলোচনায় তিনি ছয়টি পরামর্শ তুলে ধরেন। প্রধানমন্ত্রী তার প্রথম পরামর্শ বলেন, আমাদের সঠিক পথে রাখতে জলবায়ু অর্থ বরাদ্দ কমানোর একটি সমাধান খুঁজে বের করতে হবে। উন্নত দেশগুলিকে পরিকল্পনার ভিত্তিতে ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদানের প্রতিশ্রুতি মেনে চলতে হবে। এই বছরের শেষ নাগাদ আমাদের সকলকে বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে ৩০৩৫-পরবর্তী ১০০ বিলিয়ন মার্কিন ডলারের একটি নতুন জলবায়ু অর্থায়ন লক্ষ্যমাত্রায় একমত হতে হবে।

দ্বিতীয় প্রস্তাবে শেখ হাসিনা বলেন, বিশ্বকে যুদ্ধ ও সংঘাত, অবৈধ দখলদারিত্ব এবং নিরস্ত্র বেসামরিক নাগরিকদের, বিশেষ করে নারী ও শিশুদের নৃশংস হত্যা থেকে মুক্তি দিতে হবে, যা বিশ্ব গাজা এবং অন্যত্র প্রত্যক্ষ করছে। নিষেধাজ্ঞা এবং পাল্টা নিষেধাজ্ঞার প্রভাব সংঘাতের অনুভূতির বাইরেও অনুভূত হয়।

তৃতীয় সুপারিশে, তিনি বলেন, জলবায়ু প্রশমন এবং অভিযোজনের জন্য তীব্র অর্থায়নের ভারসাম্যহীনতা মোকাবেলায় অভিযোজন অর্থায়নের বর্তমান স্তরকে অন্তত দ্বিগুণ করা দরকার। এ লক্ষ্যে তিনি অভিযোজন সহায়তার জন্য বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে ধন্যবাদ জানান।

চতুর্থ পরামর্শে, তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলির জন্য বিদ্যমান আন্তর্জাতিক জলবায়ু তহবিল থেকে তহবিল অ্যাক্সেস সহজতর করার দীর্ঘস্থায়ী সমস্যাটিকে তাদের সক্ষমতায় বিনিয়োগের সুযোগ দিয়ে সমাধান করা উচিত। বাংলাদেশের ক্ষেত্রে, সবুজ জলবায়ু তহবিল থেকে তহবিল পাওয়ার যোগ্য মাত্র দুটি প্রতিষ্ঠান রয়েছে এবং আরও দুটি প্রক্রিয়াধীন রয়েছে।

পঞ্চম পরামর্শে শেখ হাসিনা বলেন, বৈশ্বিক অর্থায়ন ব্যবস্থাপনায় সংস্কারের ক্ষেত্রে বিশেষ করে জলবায়ু-ঝুঁকির ঋণের বোঝা দূর করতে তাদের জন্য অনুদান ও অনুকূল ঋণ পাওয়ার সুযোগ বৃদ্ধি করে অর্থবহ ফলাফল দেখাতে হবে।

ষষ্ঠ পরামর্শে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু কর্মসূচির জন্য বেসরকারি পুঁজি প্রবাহের জন্য সঠিক পরিকল্পনা, নীতি ও ব্যবস্থা গ্রহণে সরকারকে বিনিয়োগ করতে হবে। এছাড়াও, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলিকে প্রকল্পগুলির জন্য বেসরকারী পুঁজিকে আকৃষ্ট করার জন্য উদ্ভাবনী, মিশ্রিত অর্থায়নের ব্যবস্থা গড়ে তুলতে হবে। এটা স্পষ্ট যে বেসরকারী খাতের অংশগ্রহণ ছাড়া জলবায়ু অর্থায়নের বিশাল ব্যবধান কার্যকরভাবে সমাধান করা যাবে না।

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ২০০৯ সালে নিজস্ব সম্পদ থেকে গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তহবিলটি এ পর্যন্ত প্রায় ৪৮০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে ৮০০টির বেশি প্রকল্প বাস্তবায়ন করেছে।