অর্থনীতি

বিশেষ বিবেচনায় ৮ হাজার কোটি টাকা চেয়েছে ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংক বাংলাদেশ সার, বিদ্যুৎ ও জ্বালানিসহ চারটি খাতে ভর্তুকি বাবদ সরকারের কাছে গ্রাহকদের পাওনা ৮ হাজার কোটি টাকা কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অগ্রিম চায়। ভর্তুকি প্রাপ্তির পর সমন্বয়ের শর্তে এই অর্থ চাওয়া হয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাংক আংশিক তহবিল দিতে রাজি হয়েছে। এতে ইসলামী ব্যাংক শুধু রেমিট্যান্স ও সিএমএসএমই খাতে ৪৮৩ কোটি টাকা ভর্তুকি দিতে পারবে।

জানা যায়, ইসলামী ব্যাংকের এমডি গত ৩১ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়ে তারল্য সুবিধার বিষয়ে বিশেষ বিবেচনার অনুরোধ জানান। চিঠিতে বলা হয়, দেশে বিরাজমান মূল্যস্ফীতির কারণে জনগণের প্রকৃত আয় কমে যাওয়ায় ব্যাংক থেকে নগদ অর্থ উত্তোলনের চাহিদা বেড়েছে। আবার মানুষের হাতে নগদ টাকা রাখার প্রবণতাও লক্ষ্য করা যাচ্ছে। ফলে ব্যাংকিং খাতে নগদ অর্থ প্রবাহে এক ধরনের চাপ তৈরি হয়েছে। বাংলাদেশ ব্যাংক তার গ্রাহকদের নগদ চাহিদা নিরবচ্ছিন্নভাবে পূরণ করার পাশাপাশি সংবিধিবদ্ধ তারল্য মজুদ বজায় রাখতে ইসলামী ব্যাংককে সহায়তা অব্যাহত রেখেছে। তারপরও দেশের বৃহত্তম ডিপোজিটরি ব্যাংক হওয়ায় গ্রাহকদের নগদ তোলার চাহিদা মেটাতে খুব দ্রুত হতে হবে। একটি শরিয়াহ ব্যাংক হওয়ায়, ইসলামী ব্যাংক পদ্ধতিগত কারণে কোনো মাধ্যম থেকে নগদ গ্রহণ করতে পারে না। পরিস্থিতি বিবেচনায় কেন্দ্রীয় ব্যাংকের তারল্য সহায়তা অব্যাহত রাখা একান্ত প্রয়োজন।

চিঠিতে কোন খাতে বকেয়া ভর্তুকির অর্থের পরিমাণ উল্লেখ করা হয়েছে এবং বলা হয়েছে যে কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ পত্রের আলোকে ব্যাংকটি ২০২২ সালে ৭১.২১ মিলিয়ন ডলার মূল্যের ৪৫টি এলসি খুলেছে। এর বিপরীতে ভর্তুকি বাবদ কৃষি মন্ত্রণালয়কে ৭ হাজার ৭৪ কোটি টাকা দিয়েছে গ্রাহক। গ্রাহক টাকা পেলে তাদের এখানে সমন্বয় করা হবে। একইভাবে ১১টি বিদ্যুৎকেন্দ্রের অর্থায়নের বিপরীতে ব্যাংকটির পাওনা রয়েছে ৪০০ কোটি ৬৯ লাখ টাকা। করোনা সংকট মোকাবিলায় অর্থনীতি পুনরুদ্ধারে সরকার ঘোষিত প্রণোদনার আওতায় ব্যাংকটি পাবে ১৪৪ কোটি ৮৯ লাখ টাকা। এছাড়া রেমিট্যান্সের বিপরীতে ভর্তুকি হিসেবে ব্যাংক পাবে ৩৩৭ কোটি ৭৩ লাখ টাকা।

নিয়ম অনুযায়ী, ব্যাংক অবিলম্বে গ্রাহককে রেমিট্যান্সের বিপরীতে ২.৫ শতাংশ নগদ সহায়তা প্রদান করে। এবং আর্থিক প্রণোদনার অধীনে, সরকারি সুদের ভর্তুকি টাকা প্রথমে ব্যাঙ্কগুলি বহন করে। ব্যাঙ্কগুলি আবেদন করার পর এবং নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে সরকারের কাছ থেকে এই টাকা পায়। এটা অনেক সময় লাগে। সরকার ও বিদ্যুৎ-জ্বালানি ভর্তুকির টাকা অগ্রিম চাওয়া হলেও পরিশোধের প্রক্রিয়া খুবই জটিল। সেজন্য গত ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে শুধু রেমিটেন্স ও সিএমএসএমই খাতকে ভর্তুকির টাকা অগ্রিম নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এর আগে, রেপো মডেলে সুকুক বন্ড লিয়েন রেখে শরিয়াহ ব্যাংকগুলিকে ১৪ দিনের ঋণ সুবিধা দেওয়া হয়েছিল।

মন্তব্য করুন