আন্তর্জাতিক

বিরোধীদের সতর্ক করতে বাংলাদেশের প্রসঙ্গ তুললেন মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার আরজি কর হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার পর ৯ আগস্ট থেকে যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে সে বিষয়ে কথা বলার সময় আবারও বাংলাদেশের বিষয়টি তুলে ধরেন।

আরজি ট্যাক্স ঘটনার বিরুদ্ধে এই আন্দোলন, যা অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে, অনেকেই বাংলাদেশের সাম্প্রতিক আন্দোলনের সাথে তুলনা করেছেন।

বুধবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে, মমতা আরজি ট্যাক্সের ঘটনা, বুধবার ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’ দ্বারা ডাকা নবান্ন অভিযান এবং এটি বিজেপির দ্বারা চালিত হয়েছে বলে অভিযোগ সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, প্রতিবাদের আড়ালে বিজেপি রাজনৈতিক ষড়যন্ত্রের চেষ্টা করছে। তাই তদন্তের অগ্রগতির ওপর জোর না দিয়ে, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি না দিয়ে তার পদত্যাগ দাবি করছে।

অনুষ্ঠানে মমতা মুখোপাধ্যায় বলেন, ‘কেউ কেউ মনে করেন এটা বাংলাদেশ। আমি বাংলাদেশকে ভালোবাসি কারণ তারা আমাদের মতো কথা বলে। তাদের সংস্কৃতিই আমাদের সংস্কৃতি। তবে মনে রাখবেন বাংলাদেশ একটি পৃথক রাষ্ট্র, ভারত একটি পৃথক রাষ্ট্র।

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হুঁশিয়ারির সুরে বলেন, “মোদিবাবু আপনার দলে আগুন দিচ্ছেন? মনে রাখবেন বাংলায় আগুন লাগলে আসাম থামবে না, উত্তর-পূর্বও থামবে না। উত্তরপ্রদেশ, বিহার, উড়িষ্যা, ঝাড়খণ্ডও থামবে না। আর দিল্লিও থামবে না। আমরা তোমার চেয়ার নড়বড়ে করে দেব।’