• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    বিমান দুর্ঘটনায় অ্যাপোলো ৮ এর নভোচারীর মৃত্যু

    নাসার মহাকাশচারী উইলিয়াম অ্যান্ডার্স বিমান দুর্ঘটনায় মারা গেছেন। শুক্রবার স্থানীয় সময় ওয়াশিংটনের সান জুয়ান দ্বীপপুঞ্জে এক ভয়াবহ বিমান দুর্ঘটনায় তার মৃত্যু হয়।

    অ্যান্ডার্সের ছেলে গ্রেগরি অ্যান্ডার্স সিএনএনকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, “আমরা এই খবরে বিধ্বস্ত এবং একজন মহান পাইলটকে হারিয়ে শোকাহত।”

    উইলিয়াম অ্যান্ডার্স ১৯৬৮ সালে অ্যাপোলো ৮ মহাকাশযানের সদস্য ছিলেন। মৃত্যুর সময় তার বয়স ছিল ৯০ বছর।

    জোন্স দ্বীপের উপকূলে একটি বিমান বিধ্বস্ত হয়েছে, সান জুয়ান কাউন্টি শেরিফের অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। স্থানীয় সময় সকাল ১১:৪০ টার দিকে, তাদের প্রেরণ কেন্দ্র একটি প্রাথমিক রিপোর্ট পায় যে একটি পুরানো মডেলের বিমান উত্তর-দক্ষিণে উড়ছিল, তারপর জোন্স দ্বীপের উত্তর প্রান্তের কাছে জলে বিধ্বস্ত হয়।

    ইউএস কোস্ট গার্ড জানিয়েছে, বিভিন্ন উদ্ধারকারী সংস্থার অনুসন্ধানের পর উইলিয়াম অ্যান্ডার্সের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

    অ্যান্ডার্স ১৯৬৪ সালে নাসার মহাকাশচারী হিসাবে নির্বাচিত হন এবং ১৯৬৬ সালে জেমিনি-১১ মিশনের এবং ১৯৬৯ সালে অ্যাপোলো-১১ ফ্লাইটের জন্য ব্যাকআপ পাইলট হিসাবে কাজ করেছিলেন।

    এন্ডার্স ক্যালিফোর্নিয়া এবং আইসল্যান্ডে এয়ার ডিফেন্স কমান্ডের অল-ওয়েদার ইন্টারসেপশন স্কোয়াড্রনে ফাইটার পাইলট হিসেবেও কাজ করেছেন, ইউএস নেভাল একাডেমি জানিয়েছে।

    নিউ মেক্সিকোতে এয়ার ফোর্স ওয়েপনস ল্যাবরেটরিতে থাকাকালীন, অ্যান্ডার্স পারমাণবিক শক্তি চুল্লি সুরক্ষা এবং বিকিরণ প্রভাব প্রোগ্রাম পরিচালনার দায়িত্বে ছিলেন, নাসাতে তার জীবনী অনুসারে।