অর্থনীতি

বিনিয়োগকারীরা সাহস পাচ্ছে না

ব্যাংকগুলি প্রচুর ঋণযোগ্য তহবিল নিয়ে বসে আছে। উদ্যোক্তাদের জন্য ঋণের সুদের হার দীর্ঘ-প্রতীক্ষিত ব্যক্তিতে নেমে এসেছে। বিনিয়োগকারীদের সেবা দেওয়ার জন্য কিছু ক্ষেত্রে ওয়ান স্টপ পরিষেবা চালু করা হয়েছে। তবুও, বিনিয়োগ হচ্ছে না বলেই চলে। এর প্রধান কারণ করোনভাইরাস এর প্রভাব। সাম্প্রতিক কর্পোরেট কেলেঙ্কারীগুলির ফলাফল হিসাবে এই বিশেষত্বটির চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ফলস্বরূপ, উদ্যোক্তারা বর্তমানে তাদের ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করছেন না। তাদের বিনিয়োগ করার সাহস পাচ্ছে না। করোনাভাইরাস এর প্রভাব ছাড়াও দুর্নীতি ও চাঁদাবাজির কারণে বিনিয়োগকে নিরুৎসাহিত করা হচ্ছে।

বিনিয়োগের হ্রাস শিল্প কাঁচামাল এবং যন্ত্রপাতি আমদানির হ্রাস প্রতিফলিত হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের মতে, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) শিল্পের মধ্যে কাঁচামালের আমদানি ৯ শতাংশেরও বেশি কমেছে। অন্যদিকে, মূলধন সরঞ্জামের আমদানি ২৯ শতাংশেরও বেশি কমেছে। অন্যান্য মূলধনের পণ্য আমদানিও কমেছে সাড়ে ৭ শতাংশ। মূলধনি সরঞ্জামগুলি কারখানা সম্প্রসারণ, সংস্কার এবং নতুন কারখানা স্থাপনের জন্য আমদানি করা হয়।

কেন কাঁচামাল এবং মেশিনারি আমদানি কম হয় এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল-আলম পারভেজ  বলেন যে বিশ্ব বাণিজ্য কমছে। নতুন বিনিয়োগ খুব কম। কৃষি পণ্য ও ওষুধ ব্যতীত ভোগ্যপণ্যের চাহিদা কমেছে। বেশিরভাগ কারখানাগুলি তাদের উৎপাদন  ক্ষমতা পুরোপুরি ব্যবহার করছে না। এ কারণে মূলধন সরঞ্জাম ও কাঁচামাল আমদানি হ্রাস পেয়েছে।

পোশাক খাতের শীর্ষস্থানীয় একজন উদ্যোক্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, গত এক বছরে তাঁর সংস্থার প্রায় সাড়ে চারশ মেশিন নষ্ট হয়েছে। ক্রমহ্রাসমান রফতানি আদেশের কারণে তিনি এই মেশিনগুলি মেরামত করেননি। যে অংশগুলি নিয়মিত কেনা হত এখন সেগুলিও কম কেনা হচ্ছে। তিনি বলেন, বাজারে পণ্যের চাহিদা ও দাম দুটোই হ্রাস পেয়েছে। উদ্যোক্তারা চাহিদা থাকলে বিভিন্ন সমস্যায় বিনিয়োগ করেন।

গবেষণা সংস্থা পিআরআইয়ের নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুর  বলেন, বিশ্বব্যাপী বিনিয়োগে করোনাভাইরাস নেতিবাচক প্রভাব ফেলেছে। বাংলাদেশ এর বাইরে নয়। তবে, বিনিয়োগ মোটেই হচ্ছে না এমন নয়। যারা সরকারের সাথে জড়িত আছেন বা ক্ষমতায় আছেন তারা বিনিয়োগ করছেন। একই সাথে যারা অনেক বেশি বেড়েছে এবং যাদের জন্য শক্তি সমস্যা নয় তারা বিনিয়োগ করছেন। তবে যারা ক্ষমতার সাথে সংযুক্ত নেই তাদের বিনিয়োগ আনার সাহস নেই। এর অর্থ বিনিয়োগ, দুর্নীতি, চাঁদাবাজির পুরানো সমস্যা এক কথায় সুশাসনের অভাব রয়ে গেছে।

মন্তব্য করুন