জাতীয়

বিদেশে খালেদার  চিকিৎসা বিষয়ে মতামত আজ  ।আইনমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে রোববার আইন মন্ত্রণালয় মতামত দেবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল তিনি সাংবাদিকদের বলেন, আমরা মতামত নিয়ে আগামীকাল (আজ) ফাইল ছেড়ে দেব।

এদিকে দীর্ঘদিন ধরে চেয়ারপারসনকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়ার দাবি জানিয়ে আসছে বিএনপি। তবে সরকার বলছে, চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে খালেদা জিয়াকে কারাগারে ফিরতে হবে। আগের আবেদন বাতিল করে আদালতে নতুন আবেদন করতে হবে। আদালত এ বিষয়ে রায় দিলে হয়তো তিনি বিদেশ যাওয়ার সুযোগ পাবেন।

এদিকে উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন পরিবারের সদস্যরা। গত ২৫ সেপ্টেম্বর খালেদা জিয়ার ছোট ভাই সাঈদ ইস্কান্দারও এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। আইনি মতামত চেয়ে আবেদনের অনুলিপি আইন মন্ত্রণালয়েও পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ৯ আগস্ট শারীরিক অসুস্থতার কারণে খালেদা জিয়াকে আবারও এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তিনি দেড় মাসেরও বেশি সময় ধরে গুরুতর অসুস্থ এবং এভারকেয়ারে চিকিৎসা নিচ্ছেন। খালেদার মেডিকেল বোর্ডও দীর্ঘদিন ধরে তাকে লিভার প্রতিস্থাপনের জন্য বিদেশে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে আসছে।

বিএনপি সূত্রে জানা গেছে, ৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে বাত, ডায়াবেটিস, কিডনি, লিভার ও হার্টের সমস্যায় ভুগছিলেন। তার লিভারের সিরোসিস হৃৎপিণ্ড, কিডনি এবং ফুসফুসে জটিলতা সৃষ্টি করে। তিনি মাঝে মাঝে হাসপাতালে ভালো হয়ে যান, তারপর তার স্বাস্থ্যের অবনতি হয়। ফলে তাকে সার্বক্ষণিক চিকিৎসা দিতে হচ্ছে।

খালেদা জিয়ার পরিবার সূত্রে জানা গেছে, তারা এখন আবেদনের বিষয়ে সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন। তারা জার্মানি, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের হাসপাতালগুলোর দিকে তাকিয়ে আছে যাতে সরকারের ইতিবাচক সিদ্ধান্ত পেলে দ্রুত বিদেশে পাঠানো যায়।

আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে। শিগগিরই খালেদা জিয়ার ভাইয়ের আবেদন যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেছেন, বেগম খালেদা জিয়াকে বিদেশে যেতে হলে আদালতে যেতে হবে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনও একই কথা বলছেন। তিনি বলেন, তারা (খালেদা জিয়ার পরিবার) এখন বাইরে গেলে আরেকটি আবেদন করতে হবে। যদি সেই আবেদন করা হয় তাহলে আগের আদেশ (বর্ধিতকরণের আদেশ) বাতিল করতে হবে। বাতিলের পর নতুন আদেশ জারি করতে হবে। তবে সে ক্ষেত্রে জটিলতা রয়েছে। যদি এটি বাতিল করা হয়, আপনি বাইরে থাকতে পারবেন না। এগুলো আইনি জটিলতা। আইনমন্ত্রী সাফ জানিয়ে দিচ্ছেন, নতুন করে আবেদন করলে, আর সেই আবেদন পুরনো অবস্থায় ফিরে গেলে (জেলে) কী বিবেচনা করা যায়, তার আগে করা যাবে না।