জাতীয়

বিটিআরসির ক্ষমতা পাচ্ছে ডট!

বিদ্যমান আইনের অধীনে বর্ণালী পরিচালনার দায়িত্ব টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসির। এই আইন সংশোধন করার আগে এই দায়িত্ব টেলিযোগাযোগ বিভাগ বা ‘ডট’ -কে দেওয়া হয়েছে। এটি পোস্ট এবং টেলিযোগাযোগ বিভাগের একটি সাম্প্রতিক বিজ্ঞপ্তির মাধ্যমে করা হয়েছে। শুধু তাই নয়, ডাক ও টেলিযোগাযোগ অধিদফতর বিটিআরসির দায়িত্ব ও এখতিয়ারের আরও বেশ কয়েকটি বিষয় বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের অধীনে প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করেছে। সর্বোপরি আইনটি সংশোধন করে এই স্বতন্ত্র কমিশনের স্বাধীনতা কেড়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গত অক্টোবরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন -২০০১-এর একটি খসড়া সংশোধনী তৈরি করে। ‘স্বতন্ত্র কমিশন প্রতিষ্ঠা’ শব্দের পরিবর্তে এটি লেখা হয় ‘সরকারের কমিশন প্রতিষ্ঠা’। ‘বিধিবদ্ধ সংস্থা’ ব্যতীত এটি ‘সরকারের একটি বিধিবদ্ধ সংস্থা’ লেখা আছে। বিদ্যমান আইনের ২১ অনুচ্ছেদে বিটিআরসির নিজস্ব তহবিলে টেলিযোগাযোগ খাত থেকে আয় জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এটি সংশোধন করে সরকারী কোষাগারে জমা দেওয়ার বিধান করার প্রস্তাব করা হয়েছে।

এর আগে, ২০১০ সালে বিটিআরসির শক্তি হ্রাস করার জন্য আইনটি সংশোধন করা হয়েছিল। ২০০১ সালের টেলিযোগাযোগ আইনের প্রস্তাবনায় বলা ছিল, যেহেতু টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও দক্ষ নিয়ন্ত্রণ এবং টেলিযোগাযোগ সেবা নিয়ন্ত্রণ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ক্ষমতা, কার্যাবলী ও দায়িত্ব বিভাজনের জন্য একটি স্বাধীন কমিশন প্রতিষ্ঠা করা যথাযথ কমিশন এবং সম্পর্কিত বিষয়।

২০১০ সালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ‘ক্ষমতা’ প্রস্তাবিত অংশে ‘নির্দিষ্ট ক্ষমতা’ হিসাবে পরিবর্তন করার জন্য মূল আইনটি সংশোধন করা হয়। সর্বশেষ উদ্যোগে রেডিও ফ্রিকোয়েন্সি বরাদ্দকরণ, এর ব্যবহারের অনুমোদন, রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহারের তদারকি এবং বর্ণালী পরিচালনাসহ ‘স্বাধীন’ শব্দটি বাদ দেওয়া অন্তর্ভুক্ত রয়েছে।

সরকারের অনুমোদন পাওয়ার বিধান করার প্রস্তাব করা হয়েছে। তবে সংসদে পাস করার মাধ্যমে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে বিধান যুক্ত হওয়ার আগে টেলিযোগাযোগ বিভাগকে কেন স্পেকট্রাম পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছিল, সে প্রশ্নের কোনও স্পষ্ট উত্তর নেই।

গত ১০ ডিসেম্বর উপ-সচিব এস এম তারিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তির অনুচ্ছেদে (চ) বলা হয়েছে, “সরকারের নির্দেশনা অনুযায়ী টেলিযোগাযোগ খাতে জাতীয় সম্পদ (যেমন বর্ণালী, সংখ্যা, ল্যান্ডিং রাইটস, স্পেস অরবিট ইত্যাদি) অধিগ্রহণ। , আন্তর্জাতিক ক্ষেত্রে প্রাসঙ্গিক। বিষয়টি সমন্বয় করা এবং প্রযোজ্য যেখানে পরিচালনা এবং তদারকি কার্যক্রম পরিচালনা করা। “তবে, বিদ্যমান টেলিযোগাযোগ আইনের উপ-ধারা ৩১ (২) বিটিআরসিকে রেডিও ফ্রিকোয়েন্সি বরাদ্দকরণ, এর ব্যবহার অনুমোদন, রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার নিরীক্ষণ এবং বর্ণালী পরিচালনার বিধান করেছে।

মূল আইনের ৩১ অনুচ্ছেদে বলা হয়েছে যে কমিশন টেলিযোগাযোগ পরিষেবাগুলির জন্য বিভিন্ন প্রকারের লাইসেন্স প্রদান ও প্রত্যাহার, ওয়্যারলেস ফ্রিকোয়েন্সি বরাদ্দ, টেলিযোগাযোগ পরিষেবাগুলিতে শুল্ক, কল চার্জ নির্ধারণ ইত্যাদির ক্ষমতা প্রয়োগ করতে পারে ২০১০ সালে, আইনটি আংশিকভাবে কমানোয়াকে সংশোধন করা হয়েছিল এই ক্ষমতা এবং লাইসেন্স ইস্যু, স্থানান্তর বা লাইসেন্স প্রত্যাহারের জন্য সরকারের অনুমোদনের ব্যবস্থা করে।

মূল আইনের ১ধারার শিরোনাম ছিল ‘বাংলাদেশ টেলিযোগাযোগ আইন’। ২০১০ সালে এটি পরিবর্তন করে ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন’ করা হয়। গত অক্টোবরে শিরোনাম থেকে ‘নিয়ন্ত্রণ’ শব্দটি সরিয়ে আইনের সংশোধনী একটি খসড়া তৈরি করা হয়েছিল।

সোমবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন যে, ২০ বছরের পুরানো টেলিযোগাযোগ আইন সংশোধন করার প্রয়োজনীয়তা অস্বীকার করা যায় না। বাস্তবতা অনেক বদলে গেছে। আমাদের সংশোধনী খসড়া প্রস্তুত। শিগগিরই এটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় জমা দেওয়া হবে। ‘তিনি বলেন,’ বিটিআরসির ক্ষমতা ও দায়িত্ব থাকবে। ডটের অধীনে বিভাগ হিসাবে, এটি পোস্ট এবং টেলিযোগাযোগ বিভাগকে এই বিষয়গুলির তথ্যের জন্য সহায়তা করবে। বিভ্রান্ত হওয়ার কিছু নেই।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার জানিয়েছেন, তিনি এখনও প্রজ্ঞাপনটি দেখেননি। এটির পর্যালোচনা দরকার। আমি এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিবের সাথে কথা বলব। বিটিআরসির বর্ণালী পরিচালনার জন্য দক্ষ জনশক্তি রয়েছে। বিটিআরসি আইনীভাবে এর পরিচালনার জন্যও দায়বদ্ধ। যদি ডটকে এই দায়িত্ব দেওয়া হয় তবে ওভারল্যাপিং ঘটবে।

সংযোগপ্রাপ্ত রাষ্ট্রীয় টেলিযোগাযোগ সংস্থা বিটিটিবি, বিটিসিএলকে একটি পূর্ণাঙ্গ সংস্থা হিসাবে পরিচালনা করে এবং টেলিযোগযোগ নীতিমালা তৈরির লক্ষ্যে সরকারকে চাকরির ধারাবাহিকতা বজায় রাখতে প্রযুক্তিগত, বিশেষজ্ঞ ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ২০১৫ সালে টেলিযোগাযোগ অধিদফতর বা ডিওটি তৈরি করা হয়েছিল। প্রাথমিকভাবে নির্ধারিত কাজের সুযোগটিও কিছুটা বিটিআরসির ক্ষমতা ও দায়িত্বের সাথে বিরোধে ছিল।

মন্তব্য করুন