খেলা

বিকল্প ডিআরএসে নেই বলের গতিপথ দেখার ব্যবস্থা

দেশের এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট আন্তর্জাতিক মানের বলে দাবি করা হলেও ধীরে ধীরে পিছিয়ে পড়ছে ম্যানেজমেন্ট। তিন মাস আগে বিপিএল আয়োজনের সিদ্ধান্ত হলেও ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) প্রযুক্তি আনার কোনো উদ্যোগ নেওয়া হয়নি।
খরচ কমাতে টুর্নামেন্টে রাখা হচ্ছে বিকল্প ডিআরএস। বিসিবি ২০২১ সালে অনুষ্ঠিত বিপিএলের অষ্টম আসর থেকে বিকল্প ডিআরএস নিয়ে কাজ করছে। বিকল্প ডিআরএস-এ আল্ট্রা এজ (বল ব্যাট বা প্যাডে আঘাত করছে কিনা তা নির্ধারণ) এবং বল ট্র্যাকিং (বলের গতিপথ দেখে) নেই। এটি পর্যালোচনা করার সম্পূর্ণ সুবিধা প্রদান করবে না। ভিডিও গ্রাফ দেখে আম্পায়ারদের সিদ্ধান্ত নিতে হয় আউট বা নট আউট।
ডিআরএস এখন সারা বিশ্বের ক্রিকেট ম্যাচে দেখা যায়। বিশেষ করে ফ্র্যাঞ্চাইজি লীগে ডিআরএস অকল্পনীয়। কিন্তু এবারের বিপিএলে ডিআরএস না থাকা নিয়ে প্রশ্ন উঠেছে। কেন শুরু থেকেই ডিআরএস নেই?
বাংলাদেশ প্রিমিয়ার লিগের গভর্নিং কাউন্সিলের অন্যতম সদস্য ইসমাইল হায়দার মল্লিক বলেন, “হক আই (কম্পিউটার-নিয়ন্ত্রিত দিকনির্দেশনা এবং লক্ষ্য নির্ধারণ প্রযুক্তি) এবং ভার্চুয়াল আই প্রযুক্তি (একটি কম্পিউটারের সাহায্যে তৈরি করা ত্রিমাত্রিক পরিবেশ)। পাওয়া যাচ্ছে না। এই প্রযুক্তি অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ড থেকে আনতে হবে। এর জন্য তাদের আগে থেকে জানাতে হবে। এবারও আমরা এলিমিনেটর ও ফাইনালে সম্পূর্ণ ডিআরএস পাব।
বিপিএলের গত আসরের শুরুতেই আম্পায়ারিং নিয়ে বিতর্ক ছিল। ঢাকা পর্বের ম্যাচের পর বিতর্ক যখন উত্তপ্ত তখন চট্টগ্রাম পর্ব থেকে বিকল্প ডিআরএসের ব্যবস্থা করে বিসিবি। এটি ADRS নামে পরিচিত, মূলত টিভি আম্পায়ার স্লো মোশন রিপ্লে দেখে সিদ্ধান্ত নেন। তবে, এলবিডব্লিউর ক্ষেত্রে, তাদের বলের গতিপথের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে।

মন্তব্য করুন