রাজনীতি

বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার পঞ্চম দফা অবরোধ শুরু

সরকার পতনের এক দফা দাবিতে পঞ্চম দফায় সারাদেশে ৪৮ ঘণ্টার সড়ক, সমুদ্র ও রেলপথ অবরোধ কর্মসূচি শুরু করেছে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো। তবে ভোর থেকেই রাজধানীর সড়কগুলোতে যানজট দেখা গেছে।

এদিকে অবরোধের পঞ্চম পর্ব শুরুর দিন সকালে রাজধানীর ধানমন্ডিতে একটি প্রাইভেটকারে আগুন দেয় অবরোধকারীরা। আর গত মঙ্গলবার রাতে (রাত ১১টা পর্যন্ত) রাজধানীতে চারটি বাসে আগুন দেওয়া হয়। অবরোধের সমর্থনে এসব বাসে আগুন দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে সোমবার (১৩ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অবরোধের ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, কারাবন্দি বিএনপি নেতাদের মুক্তি, সমাবেশে হামলা, নেতা হত্যার প্রতিবাদ, সরকারের পদত্যাগ, নির্বাচন নিরপেক্ষ সরকার ও সংসদ ভেঙে দেওয়ার দাবিতে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করা হবে। বিএনপির পাশাপাশি সমমনা দলগুলোও এ কর্মসূচি পালন করবে।

একই দিনে অবরোধের ডাক দেয় জামায়াতে ইসলামী বাংলাদেশও। এক বিবৃতিতে দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম বলেন, সরকারের পদত্যাগ, নির্বাচনী তত্ত্বাবধায়ক সরকার গঠন, জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আমির জামায়াত ড. শফিকুর রহমানসহ সকল রাজবন্দি ও উলামা-মাশায়েখদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার ও আইনের আওতায় আনার দাবিতে ১৫ নভেম্বর সকাল ৬টা থেকে ১৭ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত সারাদেশে ৪৮ ঘণ্টার শান্তিপূর্ণ সড়ক, রেল ও নৌপথ অবরোধ। মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে পণ্যের দাম। নতুন কর্মসূচি ঘোষণা।