জাতীয়

বিআরটিতে দুটি দুর্ঘটনা কাজের মান নিয়ে প্রশ্ন

ধীরগতিতে নির্মাণের কারণে চূড়ান্ত সমস্যায় পড়েছে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একদিনে দুটি দুর্ঘটনা ঘটেছে। শুধু সুরক্ষাই নয়, বিআরটি নির্মাণে কাজের মান নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। শনিবার মধ্যরাতে আবদুল্লাহপুরে নির্মাণাধীন একটি পিলার ক্যাপ ধসে পড়ে।ঘন্টা আটেক পর রোববার  রেলওয়ে অংশটি বিমানবন্দর স্টেশনের সামনের স্তম্ভের উপরে রাখার লঞ্চার বিধ্বস্ত হয়। গুরুতর আহত হয়েছেন দুই চীনা শ্রমিকসহ চারজন।

রবিবার দুপুরে গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম টঙ্গীতে বিআরটি লেন নির্মাণে পুরানো ইট ও বালির ব্যবহারের অভিযোগ করেছেন। তাঁর দাবি, প্রকৌশলীরা ‘শতাংশ’ নিয়ে নিম্নমানের কাজ করছেন। মেয়রের বক্তব্যের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

গাজীপুরের জয়দেবপুর থেকে বিমানবন্দর মোড় পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ বাসের জন্য সড়ক ও জনপথ বিভাগ (আরএইচডি), সেতু কর্তৃপক্ষ (বিবিএ) এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) যৌথভাবে একটি বিশেষ লেন (বিআরটি) নির্মাণ করছে। রাজধানীতে প্রায় সাড়ে সোয়া ৪ হাজার কোটি টাকা ব্যয়ে। এভাবে রাস্তার মাঝখানে বাসের জন্য আলাদা লেন থাকবে। যেখানে রাস্তাটি সরু সেখানে ফ্লাইওভারে বাসের জন্য লেন থাকবে। সিগন্যাল ছাড়াই ট্রেনের মতো কোনও বাধা ছাড়াই বাসটি বিআরটি লেনে চলবে। অন্য কোনও যানবাহন এই লেনে প্রবেশ করতে বা চলাচল করতে পারবে না। যাত্রী চলাচলের জন্য রাস্তায় ২৫ টি স্টেশন থাকবে।

যদিও প্রকল্পটি চার বছরে শেষ হওয়ার কথা ছিল ২০১২ সালে, এখনও পর্যন্ত অগ্রগতি মাত্র ৩৮ শতাংশ  ব্যয় ও সময় দুই দফায় বেড়েছে। প্রকল্পটির ব্যয় ২,৩৯ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৪,২৬৮ কোটি টাকা। যদিও আগামী বছরের জুনে বিআরটি নির্মাণের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও কাজের গতি বলছে যে এই লক্ষ্য পূরণ হচ্ছে না।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজেই একাধিকবার বলেন যে বিআরটিটির নির্মাণ কাজ বিপর্যয়ে পরিণত হয়েছে। এই দুর্দশা এড়াতে, বিমানবন্দর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত বাকি ২১ কিলোমিটার বিআরটি লেনটি নির্মিত হবে না।

পরিকল্পনায় জয়দেবপুর থেকে চৌরাস্তা, টঙ্গী, উত্তরা, বিমানবন্দর, বনানী, মহাখালী, কাকরাইল, পল্টন, পুরান ঢাকা থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত ৪১ কিমি বিআরটি -৩ নির্মাণের সুপারিশ করা হয়েছে। বিলম্বের কারণে এবং নির্মাণকাজের চরম দুর্ভোগের কারণে সরকার বাকী নির্মাণে আগ্রহী নয়। বিমানবন্দর থেকে মহাখালী বিভাগটি নির্মাণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। সরকার এখন বিমানবন্দরগুলি থেকে উন্নত এক্সপ্রেসওয়ে এবং মেট্রোরেলগুলিতে আরও আগ্রহী। এতটা দুর্ভোগ নিয়ে নির্মিত খণ্ডিত বিআরটি কতটা কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। গাজীপুর থেকে বিআরটিতে ঘন্টায়  আসা ১২,০০০ যাত্রীরা কীভাবে রাজধানীর অন্য কোথাও যাবেন, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

সিনিয়র ইঞ্জিনিয়ার আবদুস সবুর, অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার শিরি কান্তি রাউত ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা গতকাল বিকেলে দুর্ঘটনার স্থান পরিদর্শন করেছেন। তবে তারা গণমাধ্যমের সাথে কথা বলেনি। চীনা ঠিকাদারের বক্তব্য জানা যায়নি। প্রকল্প পরামর্শদাতা এসএমইসি ইন্টারন্যাশনালের কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

বিআরটি প্রকল্পের আওতায় তুরাগ নদীর ওপরে দশ লেনের একটি সেতু নির্মাণ করা হচ্ছে। বিবিএ সেতু ও সেতুর উভয় প্রান্তে ভায়াডাক্ট নির্মাণ করছে। শনিবার মধ্যরাতে আবদুল্লাহপুরে ভাইডাক্টের স্তম্ভগুলিতে ক্যাপস নিক্ষেপ করা হয়। মধ্যরাতে ক্যাপটি ধসে পড়ে। এটি বিশ্বাস করা হয় যে টুপিটি নিক্ষেপ করার পরে নীচে ‘সমর্থন’ ছিল এমন একটি খুঁটি, একটি গাড়ি দ্বারা দূরে ঠেলে দেওয়া হয়েছিল। প্রশ্নটি এই প্রকল্পটির নির্মাণকাজে সুরক্ষার বেড়ার দুর্বলতা নিয়ে প্রায় ৪০ হাজার কোটি টাকার প্রকল্প রয়েছে।

মন্তব্য করুন