• বাংলা
  • English
  • বিবিধ

    বায়ু দূষণে ১০০ শহরের মধ্যে ঢাকার অবস্থান পঞ্চম

    আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে রাজধানী ঢাকা। এই সময়ে আইকিউএয়ারের বায়ুর গুণমান সূচকে ঢাকার স্কোর ১৪৪। এই বায়ুর গুণমান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়। এদের মধ্যে বৃদ্ধ, অসুস্থ, গর্ভবতী নারী ও শিশু রয়েছে।

    আইকিউএয়ার, সুইজারল্যান্ড-ভিত্তিক সংস্থা, নিয়মিত বায়ু দূষণের পরিস্থিতি তুলে ধরে। বায়ুর গুণমানের এই লাইভ বা তাত্ক্ষণিক সূচকটি একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত সে সম্পর্কে লোকেদের জানায় এবং সতর্ক করে।

    আজ সকাল সাড়ে ১০টার দিকে পাকিস্তানের লাহোর বায়ু দূষণে প্রথম অবস্থানে ছিল। এই শহরের স্কোর ৫০৩। ভারতের দ্বিতীয় স্থানে থাকা দিল্লির স্কোর ছিল ৩৭৮।

    আইকিউএয়ারের মানদণ্ড অনুসারে, ৫১ থেকে ১০০ স্কোরকে মাঝারি বা গ্রহণযোগ্য বায়ুর গুণমান হিসাবে বিবেচনা করা হয়।

    ১০১ থেকে ১৫০ স্কোর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে রয়েছে বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি এবং গর্ভবতী নারীরা।

    ১৫১ থেকে ২০০ এর স্কোর হল অস্বাস্থ্যকর বায়ু। ২০১ থেকে ৩০০ স্কোরকে অত্যন্ত অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়। ৩০১ এবং তার বেশি স্কোরকে বিপর্যয়মূলক বা ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

    ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর। এই বাতাস যেকোনো মানুষের জন্যই ক্ষতিকর। বর্তমানে ঢাকা ও আশেপাশের তিনটি এলাকার দূষণ পরিস্থিতি তুলনামূলকভাবে খারাপ, যার মধ্যে আইসিডিডিআরবি, আরামবাগ ও হেমায়েতপুর এলাকা রয়েছে।

    ঢাকার বায়ু দূষণের প্রধান উপাদান হল বাতাসে কণা বা পিএম ২.৫ এর উপস্থিতি। বর্তমানে ঢাকার বাতাসে এর উপস্থিতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ১০ শতাংশ বেশি।

    এই পরিস্থিতিতে, আইকিউএয়ার পরামর্শ দেয় যে সংবেদনশীল গোষ্ঠীর লোকদের বাড়ির বাইরে যাওয়ার সময় অবশ্যই মাস্ক পরতে হবে। খোলা জায়গায় ব্যায়াম যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে এবং জানালা বন্ধ রাখতে হবে।