আন্তর্জাতিক

বাঙালি কমিউনিটির মেয়র নির্বাচন ব্যবস্থা সমর্থন করে

লন্ডনের বাঙালি কমিউনিটির দলীয় জোটবদ্ধতা নির্বিশেষে মেয়র ব্যবস্থার প্রতি সম্পূর্ণ সমর্থন প্রকাশ করেছে। শুক্রবার লন্ডনে ‘কমিউনিটি ক্যাম্পেইন ফর মায়োরাল সিস্টেম (সিএমএস)’ আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সম্প্রদায়ের স্বার্থে সকল মূল্যে মেয়র ব্যবস্থা বজায় রাখার আহ্বান জানানো হয়েছে। একই সাথে, সবাইকে ঐক্যবদ্ধ হয়ে ৬ ই মে মেয়র ব্যবস্থার পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও, সর্বস্তরের নেতাদের জনগণের স্বার্থের বিরুদ্ধে চক্রান্তের জবাব দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

মেয়রের প্রচারের পক্ষে প্রেস ব্রিফিংয়ে বিভিন্ন প্রশ্নের জবাবে নেতারা বলেন, টাওয়ার হ্যামলেটসে সম্প্রদায়ের দৃষ্টিভঙ্গি মেয়রের পদ্ধতি। জনগণের অর্জিত ক্ষমতা কেড়ে নেওয়ার জন্য এই গণভোট কাউন্সিলরদের একটি উদ্যোগ। বিরোধী টরি-লেবার জনগণের মেয়র ক্ষমতা কেড়ে নেওয়ার জন্য সমাবেশ করেছে। তাই জনগণকে তাদের ভোটের শক্তি ধরে রাখতে অতীতের মতো ঐক্যবদ্ধ থাকতে হবে।

আরেকটি প্রশ্ন হ’ল কেন সেই ব্যক্তির ভুলের জন্য পদ্ধতিটি পরিবর্তন করবেন? তারা সারাজীবন বাঙালির মেয়র হওয়ার পথ অবরুদ্ধ করতে চায়। তারা টাওয়ার হ্যামলেটকে বাংলা শূন্য করতে চায়। “আমরা যদি টাওয়ার হ্যামলেটতে দুর্বল হন তবে মূলধারার রাজনীতিতে আমরা দুর্বল হয়ে পড়ব।

সিএমএস চেয়ার ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. হাসনাত এম হোসেন এমবিই এবং টাওয়ার হ্যামলেটসের প্রাক্তন ডেপুটি মেয়র এম ওহিদ আহমেদ প্রেস ব্রিফিংয়ে প্রধান বক্তব্য প্রদান করেন। তারা বলেন যে লন্ডনবাসীরা লন্ডনের মেয়রকে ভোট দেওয়ার দিনেই মেয়র ব্যবস্থা তোলার প্রশ্নে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের ভোট দিতে বলা হচ্ছে। এটা ভণ্ডামি। টাওয়ার হ্যামলেটের লোকেরা তাদের দাবি অনুযায়ী ২০১০ সালে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাহী মেয়র নির্বাচনের এই পদ্ধতি অর্জন করেছিলেন। সেবার ২০,০০০ ভোটার গণভোটের পক্ষে আবেদন করেছিলেন এবং ৬০,০০০ এর বেশি ভোটার মেয়র ব্যবস্থার পক্ষে ভোট দিয়েছেন। কার্যনির্বাহী শাখার জনগণের সেই অর্জনকে ফিরিয়ে দিতে ৬ মে একটি গণভোট।

তারা বলেন যে টাওয়ার হ্যামলেট-এ এক তৃতীয়াংশেরও বেশি বাঙালি সম্প্রদায়ের সাথে রাজনৈতিক ক্ষমতায়নের সুযোগ তৈরি হয়েছে। সুতরাং এই ধ্বংসের উদ্যোগটি ইতিমধ্যে সম্প্রদায় প্রত্যাখ্যান করেছে। তারা জনগণের সমর্থন ছাড়াই কৌশল ও চাতুর্যের আশ্রয় নিয়েছে। চার বছর তারা মেয়র নয়, নেতা চান। কারণ যে নেতারা তারা নিজেরাই নির্বাচিত হবেন, এবং মেয়র সরাসরি জনগণের দ্বারা নির্বাচিত হবেন। তারা কাউন্সিলরদের কাছ থেকে জনগণের ক্ষমতা কেড়ে নিতে চায়।

প্রেস ব্রিফিংয়ে মেয়র সিস্টেমের সমর্থনে কথা বলেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। প্রবীণ সম্প্রদায়ের নেতা শামসুদ্দিন খান, দু’বার নির্বাচিত সাবেক নির্বাহী মেয়র লুৎফুর রহমান, মাহিদুর রহমান, ডাঃ ওয়াল তসর উদ্দিন, অধ্যাপক আবদুল কাদের সালেহ, বিবিসির সভাপতি বশির আহমেদ ও প্রাক্তন সভাপতি মাতাব চৌধুরী, সাংবাদিক আবু তাহের চৌধুরী, নিউক্যাসল বাংলাদেশ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মাহতাব মিয়া, ড. বাংলাদেশ কেন্দ্রের সহসভাপতি ও জালালাবাদ অ্যাসোসিয়েশন ইউকে চেয়ারম্যান মুহিবুর রহমান মুহিব, বিয়ানীবাজার ক্যান্সার হাসপাতাল, মাওলানা শুয়েব আহমেদ, সাপ্তাহিক সুরমা সম্পাদক শামসুল আলম লিটন প্রমুখ।

লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি ইমাদুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ যুবায়ের এবং প্রাক্তন সভাপতি সাপ্তাহিক পাবলিক মতামত সম্পাদক-ইন-চিফ সৈয়দ নাহাস পাশা, সৈয়দ আফসার উদ্দিন, রহমত আলী সহ প্রবীণ সাংবাদিকরা ব্রিফিংয়ে অংশ নিয়ে বিভিন্ন প্রশ্ন ও মতামত উত্থাপন করেছেন।

মন্তব্য করুন