জাতীয়

বাঙালির জন্য আজ শোকের দিন

আজ জাতীয় শোক দিবস, বাঙালির শোকের দিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী। বাংলাদেশ এবং বাঙালির বিভিন্ন ঐতিহাসিক দিবসের প্রায় সবকিছুই অর্জন, গৌরবের; কিন্তু জাতীয় শোক দিবস হারানোর দিন, কলঙ্কিত হওয়ার দিন। ১৫ সালের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকে তার পরিবারসহ ইতিহাসের এক বর্বর ও মর্মান্তিক গণহত্যা হত্যা করা হয়। বাঙালি হারায় তার আরাধ্য মানুষ এবং ইতিহাসের মহানায়ককে।

করোনা মহামারীর কারণে এই পরিস্থিতিতে একদিকে জাতির পিতার জন্মশতবার্ষিকীর জন্য বিভিন্ন সংক্ষিপ্ত ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় শোক দিবস উপলক্ষে সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ জাতীয় শোক দিবস উপলক্ষে পৃথক বার্তা দিয়েছেন। এই বার্তায় তারা জাতির পিতা এবং ১৫ আগস্ট শহীদ হওয়া তার পরিবারের সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানায়।

৭৫ এর সেই রক্তাক্ত সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডির ৩২ নং ঐতিহাসিক সড়কের নিজ বাসভবনে নির্মমভাবে শহীদ হন। বঙ্গবন্ধু তার স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেশা মুজিব, তিন ছেলে, মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল এবং ১০ বছরের শিশু শেখ রাসেলহ নিহত হন,নবপরিণীতা পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল। যাইহোক, বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা প্রবাসে থাকায় বেঁচে যান।

বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসের, শ্যালক আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ সেরনিয়াবাত, মেয়ে বেবি সেরনিয়াবাত, শিশু নাতি সুকান্ত বাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনি এবং তার ভাতিজিকে অগাস্টের মাঝামাঝি সময়ে নির্মম ভাবে হত্যা করা হয়। শহীদ সেরনিয়াবাত, আবদুল নাঈম খান রিন্টু এবং কর্নেল জামিল উদ্দিন আহমেদ, রাষ্ট্রপতির ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তা, যারা বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে এসেছিলেন, তাদের সঙ্গে ছিলেন কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা ও কর্মচারী। জাতি আজ গভীর শোক ও শ্রদ্ধার সাথে এই শহীদদের স্মরণ করবে।

বঙ্গবন্ধু শুধু একজন ব্যক্তি নন। এই ব্যক্তিত্ব, সমগ্র জাতির স্বপ্নের মূর্ত প্রতীক, বাঙালি বিশ্ব বিজয়ের মহানায়ক এবং ঐক্য, অনুপ্রেরণা এবং স্বাধীনতার মূর্ত প্রতীক। তাঁর নির্ভীক লড়াইয়ের চেতনা বাঙালি জাতিকে তার অধিকার প্রতিষ্ঠার অদম্য প্রেরণা দিয়েছে। তিনি পাকিস্তানি শাসকদের ক্রমাগত শোষণ, নিপীড়ন, পনিবেশিক অপমান এবং বঞ্চনা এবং দীর্ঘদিনের নিপীড়ন ও বৈষম্যের অপমান থেকে বাংলার জনগণের মুক্তির নেতৃত্ব দেন।

পাকিস্তানি শাসন ও শোষণের বিরুদ্ধে দীর্ঘ ২৪ বছরের সংগ্রামের পর বঙ্গবন্ধু ১৯৭১ সালের ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ৭ই মার্চ এক ভাষণে স্বাধীনতার আহ্বান জানান। সেদিন তার বজ্র কণ্ঠে, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।  এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ লক্ষ লক্ষ নিপীড়িত বাঙালি স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার মন্ত্রে অনুপ্রাণিত হয়।

মন্তব্য করুন