আন্তর্জাতিক

বাইডেন প্রশাসনে ৪ জন বাংলাদেশী, প্রবাসীদের মধ্যে আনন্দ ও উচ্ছ্বাস

ইতিহাসে এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনে চার বাংলাদেশিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। দেশ-বিদেশের সমস্ত বাংলাদেশি তাদের নিয়োগ নিয়ে উচ্ছ্বসিত। এই অন্তর্ভুক্তি, অন্যান্য দক্ষিণ এশিয়ার দেশগুলির মতো, ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল স্রোতে বাংলাদেশী-আমেরিকানদের একটি নতুন প্রজন্ম হিসাবে সবারই দেখা যায়। বাইডেন-হ্যারিসের হোয়াইট হাউস প্রশাসনে মোট ৪ জন বাংলাদেশি কাজ করবেন কারণ বাইডেন প্রশাসনে আরও দু’জন বাংলাদেশিকে নতুন নিয়োগ দেওয়া হয়েছে।

নতুন নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ৩৮ বছর বয়সী কাজী সাবিল আহমেদ। তিনি হোয়াইট হাউসের নির্বাহী অফিসে ব্যবস্থাপনা ও বাজেট বিভাগের তথ্য ও নিয়ন্ত্রণ বিষয়ক সিনিয়র কাউন্সেলর হিসাবে যোগদান করেছেন। আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্ম নেওয়া সাবিল আহমেদ ব্রুকলিন ল স্কুলের একটি সহযোগী অধ্যাপক এবং ড্যামাজ নামে একটি থিঙ্ক ট্যাঙ্কের প্রেসিডেন্ট ।

আরেক বাংলাদেশী রোমানা আহমেদ বাইডেনের মার্কিন সংস্থা ফর গ্লোবাল ইনফরমেশন এর রিভিউ প্যানেলের সদস্য হিসাবে যোগ দিয়েছেন।

রোমান বাইডেনের ট্রানজিশন টিমের আন্তর্জাতিক মিডিয়া টিমে কাজ করছেন। রোমানিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার হোয়াইট হাউসে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের শপথ নেওয়ার আট দিন পরে, মুসলিম নিষেধাজ্ঞার প্রতিবাদে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প তার পদ থেকে পদত্যাগ করেছেন। ১৯৭৮ সালে রোমানা তার বাবা-মায়ের সাথে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তার মা তার নিজের একটি ডে কেয়ার সেন্টার চালান। ১৯৯৫ সালে আমেরিকা ব্যাঙ্ক অফ আমেরিকাতে কাজ করার সময় এক করুণ সড়ক দুর্ঘটনায় বাবা মারা যান। রোমানা জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। তিনি ওয়াশিংটন থেকে খুব বেশি দূরে মেরিল্যান্ডে মায়ের সাথে থাকেন।

নরসিংদীর মেয়ে ফারাহ আহমেদকে মার্কিন কৃষি বিভাগের আন্ডার সেক্রেটারির চিফ অফ স্টাফ পদে নিয়োগ দেওয়া হয়েছে। ফারাহ কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং নিউ জার্সির প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ইউএসডিএ-তেও কাজ করেছেন। তার বাবা মো: মতলুব আহমেদ ও মা ফেরদৌস আহমেদ। তারা দুজনেই যুক্তরাষ্ট্রে একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসাবে কাজ করছেন। ফারাহ আহমেদের দাদা মো: আবদুল বাতেন খান ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান। এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী মো: আবদুল মঈন খান ফারাহ মামা।

এর আগে, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জেন সিদ্দিক হোয়াইট হাউসের ডেপুটি চিফ অফ স্টাফের সিনিয়র উপদেষ্টা ছিলেন। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং ইয়েল ল স্কুল থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। নিউইয়র্কের বেড়ে ওঠা জেন তার ক্যারিয়ারের শুরু মার্কিন যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারক এলেনা ক্যাগান এবং মার্কিন আদালতের আপিলের বিচারক ডেভিড ট্যাটলের সাথে। জেন প্রখ্যাত আইন সংস্থা অরিক হেরিংটন এবং সুত্লিফ এলএলপি-র সহযোগী হিসাবেও কাজ করেছেন। জেনকে গার্হস্থ্য ও অর্থনৈতিক বিভাগে বাইডেন-কমলা ট্রানজিশন টিমের চিফ অফ স্টাফ নিযুক্ত করা হয়। তার বাবা ডাঃ মামুন এবং মা ডাঃ হেলেন দুজনেই নিউইয়র্কে কাজ করেন। জৈনের দেশের বাড়ি ময়মনসিংহ জেলার নান্দাইলে।

গত তিন দশক ধরে নিউইয়র্কে বসবাসরত এক প্রবীণ সাংবাদিক মাহবুবুর রহমান বলেন, নিঃসন্দেহে এই খবরটি আমাদের সকলের জন্য গর্বের কারণ। বলা যেতে পারে যে এই দেশে আমাদের যাত্রা সবে শুরু হয়েছে। আগামী দিনগুলিতে, আমাদের নতুন প্রজন্ম আমেরিকান মূলধারায় তাদের শিকড় প্রসারিত করবে। এটি বিশ্বের এক জাতি হিসাবে আমাদের অনন্য মর্যাদাকে ধরে রাখবে।

মন্তব্য করুন