অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা।চাল ও গমের এলসিতে নগদ জমার পরিমাণ ন্যূনতম রাখতে হবে

রমজানে চাহিদা বেড়ে যাওয়া আটটি ভোগ্যপণ্যের পর চাল ও গম আমদানির জন্য ঋণপত্র বা এলসি খোলার ক্ষেত্রে নগদ মার্জিন বা জমার হার ন্যূনতম পর্যায়ে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা।

বলা হচ্ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সাম্প্রতিক নেতিবাচক প্রভাবের কারণে আন্তর্জাতিক বাজারে সরবরাহ ব্যবস্থা ব্যাহত হয়েছে এবং খাদ্যশস্যের দাম বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। এ ছাড়া আন্তর্জাতিক পরিবহন ব্যয় বৃদ্ধির কারণেও খাদ্যশস্যের দামের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে দেশের প্রধান খাদ্যশস্য চাল ও গমের নিরবচ্ছিন্ন সরবরাহ সহনীয় পর্যায়ে রাখা প্রয়োজন। এ প্রেক্ষিতে দেশের বাজারে চাল ও গমের দাম সহনীয় পর্যায়ে রাখতে এবং সরবরাহ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখতে এলসি খোলার নগদ মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। ব্যাংকার-গ্রাহক সম্পর্ক।

প্রসঙ্গত, দেশের প্রধান খাদ্যশস্য চালের দাম দীর্ঘদিন ধরেই বাড়ছে। অন্যদিকে বারবার বাড়ছে আটার দাম। ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে অস্থিতিশীলতা ও সাম্প্রতিক ডলার সংকটের কারণে নিত্যপণ্য আমদানি ব্যাহত হচ্ছে।

গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে রমজানে উচ্চ চাহিদা রয়েছে এমন আটটি পণ্যের এলসিতে নগদ জমা বা মার্জিন হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে। এসব পণ্য হলো- ভোজ্যতেল, চিনি, ছোলা, খেজুর, ডাল, মটর, পেঁয়াজ ও মশলা। এসব পণ্য আসার পর বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার আরেকটি প্রজ্ঞাপন জারি করে ৯০ দিনের মধ্যে বৈদেশিক ঋণ পরিশোধের সুযোগ দিয়েছে।

মন্তব্য করুন