জাতীয়

বাংলাদেশ ব্যাংকের নামে ভুয়া চিঠি বিভ্রান্ত না হওয়ার আহ্বান।

একটি অসাধু দল বাংলাদেশ ব্যাংকের একজন জেনারেল ম্যানেজারের নাম ব্যবহার করে বিভিন্ন ব্যক্তি ও সংস্থার ইমেলগুলিতে ভুয়া চিঠি পাঠিয়েছে। চিঠিতে ‘বাংলাদেশ অডিট গোয়েন্দা ইউনিট’ নামে একটি বিভাগকে উল্লেখ করে বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে। এটিতে ক্লিক করার জন্য একটি লিঙ্ক রয়েছে। তবে বাংলাদেশ ব্যাংকে এই নামে কোনও বিভাগ নেই এবং যদি কেউ সেই লিঙ্কটিতে বা ইমেলটি প্রেরিত চিঠিটি ক্লিক করে থাকে তবে তার অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। কেন্দ্রীয় ব্যাংক সবাইকে এ ব্যাপারে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে।

চিঠির শেষে আবদুল কালাম আজাদ, মহাব্যবস্থাপক, অডিট গোয়েন্দা ইউনিট, বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের আদেশে উল্লেখ করা হয়েছে। একটি ইমেল ঠিকানাও সেখানে সরবরাহ করা হয়। আবুল কালাম আজাদ বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র এবং যোগাযোগ ও প্রকাশনা বিভাগের মহাব্যবস্থাপক (জিএম)। কেন্দ্রীয় ব্যাংক তার নাম, ঠিকানা এবং ইমেল ব্যবহার করে মিডিয়াতে বিভিন্ন তথ্য প্রেরণ করে।

জানতে চাইলে আবুল কালাম আজাদ বলেন যে, কী কারণে এটি করা হয়েছে তা তিনি জানেন না। তবে এটি জাল এবং বানোয়াট। কাউকে প্রতারিত না হওয়ার পরামর্শ দিয়েছে। পাশাপাশি বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) ইতিমধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অবহিত করা হয়েছে।

মন্তব্য করুন