আবহাওয়া

বর্ষা বিদায় নিয়েছে, গরমও কমবে

দেশ থেকে বর্ষা বিদায়ের সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। সারাদেশে বৃষ্টিপাত কমেছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ দিকে বৃষ্টি হলে তাপমাত্রা কমবে। আবহাওয়াবিদরা বলছেন, বাতাসের গতিপথ পরিবর্তনের কারণেই আবহাওয়ার এই পরিবর্তন।

চলতি মাসের শুরুতেও দেশের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। তা ধীরে ধীরে কমেছে, বর্তমানে দেশের দু-এক জায়গায় সামান্য বৃষ্টি হচ্ছে। রোববার চাঁদপুরে ১ মিলিমিটার এবং যশোরে সামান্য বৃষ্টি হয়েছে। দেশের অন্যত্র প্রায় বৃষ্টি হয়নি।

রোববার অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ থেকে বিদায় নিয়েছে এবং আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগ থেকে বিদায় নেওয়ার পরিস্থিতি অনুকূলে রয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত দেশের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আগামী বৃহস্পতিবার থেকে তাপমাত্রা কমতে পারে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আমাদের দেশে এত দিন দক্ষিণ দিক থেকে বাতাস বইছে।

বাতাসের দিক পরিবর্তন হয়েছে এবং এখন উত্তর ও পশ্চিম দিক থেকে বাতাস বইবে। বাতাসের পরিবর্তনের কারণে বৃষ্টিপাত কমবে। তবে, পশ্চিমী বাতাস বজ্রসহ বৃষ্টি বয়ে আনতে পারে। কালবৈশাখীতে এ ধরনের বৃষ্টি বেশি হলেও বর্ষা মৌসুম শেষ হওয়ায় বৃষ্টিপাতের পরিমাণও কম হবে।

এদিকে সাগরে নতুন নিম্নচাপের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

তারা জানান, বিষয়টি এখনো পরিষ্কার হয়নি। আগামী ২১-২২ অক্টোবর এই নিম্নচাপের গতিপথ এবং এর প্রভাব বিস্তারিতভাবে জানা যাবে।