• বাংলা
  • English
  • অর্থনীতি

    বছরের প্রথম মাসে রেমিট্যান্সও বেড়েছে

    এই বছরের প্রথম মাসে জানুয়ারিতে রেমিট্যান্সও বেড়েছে ।রেমিট্যান্সও গত মাসে প্রবাসীরা দেশে মোট ১.৯৬  কোটি ডলার পাঠিয়েছিলেন। যা আগের বছরের একই মাসের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি।

    অর্থ বছরের প্রথম ছয় মাসে রেমিট্যান্স প্রায় ৩৫ শতাংশ বেড়েছে। সরকারের  ২ শতাংশ প্রণোদনা দেওয়ার পর থেকে আইনী চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স বৃদ্ধির কারণে এটি ঘটে। সোমবার দিন শেষে বৈদেশিক মুদ্রার মজুদ দাঁড়িয়েছে চার হাজার ২৯১ কোটি ডলার।

    করোনাভাইরাস প্রভাব শুরু হওয়ার পরে, বিশ্বব্যাংক এবং আইএমএফ সহ বেশিরভাগ লোক ভেবেছিল যে রেমিট্যান্স হ্রাস পাবে। ভারত সহ প্রতিবেশী দেশগুলি বিশ্বের বেশিরভাগ দেশে হ্রাস পেয়েছে।

    তবে বাংলাদেশসহ কয়েকটি দেশে রেমিট্যান্স বেড়েছে। ধারণা করা হয় যে অবৈধ চ্যানেলগুলির মাধ্যমে যে অর্থ আসত সেগুলির বেশিরভাগই এখন ব্যাংকিং চ্যানেলগুলির মাধ্যমে এসেছে। তবে অনেকের মধ্যে সংশয় রয়েছে যে ক্রমবর্ধমান রেমিট্যান্সের প্রবণতা কত দিন অব্যাহত থাকবে কারণ করোনায় যাওয়ার শ্রমিক সংখ্যা হ্রাস পাচ্ছে, বিদেশে বেকারত্ব বাড়ছে এবং চাকরি হারিয়ে দেশে ফিরে আসবে।

    বাংলাদেশ ব্যাংকের মতে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে প্রবাসীরা দেশে মোট ১.৪৯১ কোটি ডলার প্রেরণ করেছেন। আগের অর্থবছরের একই সময়ে এসেছিল এক হাজার ১০৫ কোটি ডলার। ৭ মাসে, এটি ৩৮৬ কোটি ডলার বা ৩৪.৯৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত অর্থবছরে রেমিট্যান্সের প্রবৃদ্ধি ছিল ১০.৮৭ শতাংশ।

    মন্তব্য করুন