আবহাওয়া

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে। গভীর নিম্নচাপের কেন্দ্রের কাছাকাছি এলাকায় সমুদ্র উত্তাল রয়েছে।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে (০৩) এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল রোববার মধ্যরাতে গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭২০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, মংলা থেকে ৫৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। সমুদ্র বন্দর এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৫৭০ কিমি দক্ষিণ-পশ্চিমে। .

গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিমে সরে যেতে পারে এবং পুরীর কাছে ওড়িশা উপকূল অতিক্রম করতে পারে, বলেছেন মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

এ কারণে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের ব্যাপক তারতম্য রয়েছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।