জাতীয়

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফ্রান্সের প্রেসিডেন্টের শ্রদ্ধা

ঢাকার ৩২ নম্বর ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে যান ম্যাখোঁ।সেখানে প্রতিস্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাদুঘরে সংরক্ষিত ভিজিট বইয়ে স্বাক্ষর করেন।

এর আগে রোববার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকায় আসেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্রান্সের প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৯০ সালে ফ্রাঁসোয়া মিটাররান্ডের পর এটিই প্রথম কোনো ফরাসি প্রেসিডেন্টের ঢাকা সফর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

জি২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে গত শনিবার নয়াদিল্লিতে পৌঁছেছেন তিনি। সেখানে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেন। তারা জি২০ নেতাদের সঙ্গে বিভিন্ন বৈঠকে অংশ নেন।

সফর শেষে আজ দুপুরে ফরাসি প্রেসিডেন্টের ঢাকা ত্যাগের কথা রয়েছে।

বিমানবন্দরে ফ্রান্সের প্রেসিডেন্টকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

ঢাকায় ফরাসি দূতাবাস জানিয়েছে, ফরাসি প্রেসিডেন্টের সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে অংশীদারিত্ব আরও জোরদার হবে। ফ্রান্স এখন বাংলাদেশের পাশে দাঁড়াতে আগের চেয়ে অনেক বেশি প্রতিশ্রুতিবদ্ধ, যা দ্রুত অগ্রগতির পথে রয়েছে।

উল্লেখ্য, ফ্রান্সের সহযোগিতায় প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের পর দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। এটি একটি বড় স্যাটেলাইট।

এতে অনেকগুলো ‘ব্লাইন্ড স্পট’ থাকবে। ইউক্রেন ইস্যুতে নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে রাশিয়ার সঙ্গে ব্যাংকিং লেনদেন জটিল হওয়ায় স্যাটেলাইট প্রকল্প নিয়ে অনিশ্চয়তা রয়েছে। অন্যদিকে পশ্চিমা দেশ ফ্রান্স বাংলাদেশকে চারটি ছোট পর্যবেক্ষণ স্যাটেলাইট কেনার প্রস্তাব দিয়েছে। এগুলো তৈরি করবে এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস। চুক্তি হলে দুই দেশ একে অপরের স্যাটেলাইট ব্যবহার করে তথ্য ও ছবি সংগ্রহ করতে পারবে। চারটি স্যাটেলাইটের মধ্যে দুটি ফ্রান্স এবং দুটি বাংলাদেশে নির্মাণের প্রস্তাব দিয়েছে প্যারিস। এর ফলে বাংলাদেশে স্যাটেলাইট ও যন্ত্রাংশ তৈরির কারখানা গড়ে তোলার সুযোগ থাকবে।