জাতীয়

বগুড়ায় ৬ বছর পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী গ্রেফতার

বগুড়ার যুদ্ধাপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত নাজমুল হুদা নামে এক আসামিকে ৬ বছর পর গ্রেফতার করেছে র্যাব-১২। সোমবার রাত সাড়ে ১১টার দিকে র্যাব-১২ স্কোয়াডের অধিনায়ক সিনিয়র সহকারী পুলিশ সুপার নজরুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এর আগে সন্ধ্যা ৬টার দিকে নগরীর মালগ্রাম এলাকায় র্যাবের যৌথ অভিযানে তাকে আটক করা হয়।
৭২ বছর বয়সী নাজমুল হুদা গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম গ্রামের বাসিন্দা। তবে তিনি গাজীপুরের টঙ্গীরের কাজীপাড়া রোডের পাশে পশ্চিমপাড়া এলাকায় থাকতেন।
২২ নভেম্বর, ২০১৭, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নাজমুল হুদাকে মৃত্যুদণ্ড দেয়। এর আগে ২০১৪ সালের ২৪ অক্টোবর তারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা হয়।
র্যাব-১২ স্কোয়াডের অধিনায়ক সিনিয়র সহকারী পুলিশ সুপার নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, হত্যা, নারী ধর্ষণসহ মানবতাবিরোধী কর্মকাণ্ডে সরাসরি জড়িত ছিল। যুদ্ধের সময় তিনি জামায়াতে ইসলামীর সক্রিয় সদস্যও ছিলেন।
মামলার রায় ঘোষণার পর থেকে তিনি পলাতক ছিলেন বলেও জানান তিনি। পরে গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, আসামি নাজমুল হুদা বগুড়া শহরের খন্দর এলাকায় এক আত্মীয়ের বাড়িতে আত্মগোপন করে আছে। এ তথ্যের ভিত্তিতে র্যাব-১২ ও ২-এর যৌথ দল তাকে গ্রেপ্তার করে। মঙ্গলবার তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হবে।

মন্তব্য করুন