জাতীয়

বক্তব্য শেষে ‘জয় বাংলা’ বাধ্যতামূলক

‘জয় বাংলা’ বাংলাদেশের জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সাংবিধানিক পদাধিকারী, সরকারী, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা/কর্মচারীরা দেশে এবং বিদেশে কর্মরত সকল জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠান শেষে ‘জয় বাংলা’ স্লোগান দেবেন। এছাড়া সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সভা-সেমিনারে প্রতিদিনের জমায়েত ও বক্তৃতা শেষে শিক্ষক-শিক্ষার্থীদের ‘জয় বাংলা’ স্লোগান দিতে হবে। এ ধরনের নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ‘জয় বাংলা’ হবে বাংলাদেশের জাতীয় স্লোগান। ‘সাংবিধানিক পদাধিকারী, সরকারী, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা/কর্মচারীরা দেশে ও বিদেশে কর্মরত সকল জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠান শেষে ‘জয় বাংলা’ স্লোগান দেবেন।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে সভা-সেমিনারে প্রতিদিনের জমায়েত ও বক্তৃতা শেষে শিক্ষক-শিক্ষার্থীরা ‘জয় বাংলা’ স্লোগান দেবেন। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

হাইকোর্টের নির্দেশে গত ২০ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগানে পরিণত করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। একই দিন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা করে সার্কুলার জারি করা হবে।

২০২০ সালে হাইকোর্টের একটি রায় রয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে বিবেচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। আজ মন্ত্রিসভায় আলোচনার পর মন্ত্রিসভা থেকে সার্কুলার দিয়ে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে প্রচার করার সিদ্ধান্ত হয়। অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে। আদালতের নির্দেশে আমরা প্রজ্ঞাপন দেব।

মন্তব্য করুন