জাতীয়

বক্তব্যের সময়সীমা নিয়ে সংসদে হারুন-রাঙ্গার উত্তপ্ত বাক্যবিনিময়

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর বিরুদ্ধে জাতীয় সংসদে ভাষণের সময়সীমার প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। সংসদ অধিবেশনে আওয়ামী লীগের চেয়ে বিএনপিকে কম সময় দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

হারুনের বক্তব্যের পর জাতীয় পার্টির সংসদ সদস্য ও বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা বলেন, হারুন স্পিকারকে ‘ব্যঙ্গ’ করেছেন। হারুন কথা বলার জন্য ফ্লোর পাবেন, তখন তাকে কথা বলতে দেবেন না।

বুধবার জাতীয় সংসদে অর্থ বিলের ওপর আলোচনার সময় তাদের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়।

আগের দিন, বিরোধীদলীয় চিফ হুইপ রাঙ্গা বলেন যে তিনি সংসদের অধিবেশনে বিএনপির হারুনের মন্তব্যে অসন্তুষ্ট।

তার বক্তব্যে বিএনপির সংসদ সদস্য হারুন মো. শারমিন চৌধুরীকে সময় না দেওয়ার অভিযোগ করে শিরীন বলেন, ‘সরকারি দলের সদস্যদের অনির্ধারিত বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।’ কিন্তু আপনি আমাদের আরও সময় দিতে আত্মরক্ষামূলক. তিনি বিশেষ অধিকার বিজ্ঞপ্তিতে দুই মিনিটের সময়সীমা বেঁধে দেন। এটা অতীতে ঘটেনি। ”

“আমরা মাত্র কয়েকজন সদস্য,” হারুন বলেন। এত আপত্তি ও প্রতিবন্ধকতা থাকলে কথা বলার সময় তিনি বলেন, আমরা সংসদ ছেড়ে দেব। সংসদে কথা বলার অধিকার নিশ্চিত করতে হবে।

চলতি সংসদ অধিবেশনে বাজেট নিয়ে কম আলোচনা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, বাজেট নিয়ে খুব কম কথা হয়েছে। পুরো বিষয়টি পদ্মা সেতু নিয়ে।

তার অভিযোগের বিষয়ে স্পিকার শিরীন শারমিন বলেন, “এক মিনিট কেন, আপনাকে চার মিনিট সময় দেওয়া হয়েছে। আমি কখন কথা বলি তা খেয়াল করি না। আমি আপনার প্রাপ্যের চেয়ে বেশি সুযোগ দেওয়ার চেষ্টা করি। আপনি যা বলেছেন তা নিয়ে ভাবতে হবে।

পরে জাতীয় পার্টির সংসদ সদস্য রাঙ্গা তার বক্তব্যে স্পিকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিরোধী দলের একজন সদস্য আপনাকে নিয়ে বিদ্রুপ করেছেন। অন্য কোন বক্তা থাকলে তিনি তার মাইক বন্ধ করে দিতেন। ২০০১ সালে দেখেছিলাম। পদ্মা সেতু নিয়ে তাদের এত ক্ষোভ কেন? ‘

পরে সংশোধনী আলোচনায় অংশ নিয়ে হারুনুর রশীদ বলেন, “এখানে অনেক ইস্যু আছে। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী এমন একটি দলকে বিরোধী দলে নিয়ে এসেছেন। আমি জীবনে এমন আলোচনা শুনিনি। হুমকি দেওয়া হচ্ছে.. আমি সত্যিই আতঙ্কিত। এই সংসদের সাড়ে তিনশত সংসদ সদস্যের মধ্যে আমরা মাত্র কয়েকজন। আপনারা আমাদের এত হুমকি দিলেও আমরা চ্যাপ্টা হব ।বাহ্যিক উপলব্ধি এটি একটি কেন্দ্রীভূত সংসদে পরিণত হয়েছে, এটি সংসদের মতো নয়।’

মন্তব্য করুন