আন্তর্জাতিক

ফ্রান্সেও নতুন ধরণের করোনোর ধরন শনাক্ত

যুক্তরাজ্য এবং ফ্রান্স সহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসের নতুন স্ট্রেন পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে  জানিয়েছে।

ফরাসী স্বাস্থ্য মন্ত্রনালয়ের মতে, যে ব্যক্তির শরীরে নতুন ধরণের করোনভাইরাস পাওয়া গেছে তিনি লন্ডন থেকে ১৯ ডিসেম্বর এসেছেন।

সম্প্রতি যুক্তরাজ্যে নতুন ধরণের করোনভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। এক এক করে ইউরোপীয় দেশগুলি করোনভাইরাসটির নতুন সংক্রমণ রোধ করতে যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এই দেশগুলির মধ্যে নেদারল্যান্ডস, ফ্রান্স, আয়ারল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, ইতালি এবং তুরস্ক অন্তর্ভুক্ত রয়েছে। ভারত যুক্তরাজ্য থেকে আসা বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সনাক্ত হওয়া করোনভাইরাসটির নতুন স্ট্রেনটি আগের স্ট্রেনের চেয়ে ৭০ শতাংশ দ্রুত ছড়িয়ে পড়ে বলে জানা গেছে। এই নতুন ধরণের করোনার সংক্রমণটি বিশ্বজুড়ে উদ্বেগ প্রকাশ করছে। নতুন স্ট্রেন প্রতিরোধে ভ্যাকসিন কতটা কার্যকর হবে তা নিয়েও উদ্বেগ উত্থাপিত হয়েছে। তবে গবেষকরা বলছেন, নতুন ধরণের করোনাকে প্রতিরোধেও এই ভ্যাকসিন কার্যকর।

ইউনাইটেড কিংডমে করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেন চিহ্নিত করা হয়েছে এবং বিশ্বব্যাপী উদ্বেগের মধ্যে আরও একটি স্ট্রেন দক্ষিণ আফ্রিকাতে পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলেছেন যে দক্ষিণ আফ্রিকান প্রজাতি আরও দ্রুত সংক্রামিত করতে সক্ষম। এটি ইতিমধ্যে যুক্তরাজ্যে চিহ্নিত করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে নতুন স্ট্রেন যুক্তরাষ্ট্রে পৌঁছেছে, যা করোনায় ভুগেছে।

মন্তব্য করুন