জাতীয়

ফরিদপুর-২ উপনির্বাচনে ছয় প্রার্থীর মধ্যে দুইজনের মনোনয়নপত্র বাতিল

জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে শূন্য হওয়া ফরিদপুর-২ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন ৬ জন। এর মধ্যে বাছাই প্রক্রিয়া চলাকালে দুইজনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তারা দুজনই স্বতন্ত্র প্রার্থী। আজ বুধবার জেলা নির্বাচন কর্মকর্তার আঞ্চলিক কার্যালয়ে এ বাছাই অনুষ্ঠিত হয়।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন মোঃ কামরুজ্জামান ও মোঃ আব্দুল কাদের।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, দুই স্বতন্ত্র প্রার্থীর জমা দেওয়া মনোনয়নপত্রের সঙ্গে তাদের সমর্থিত ১ শতাংশ ভোটারের নাম ও স্বাক্ষর এবং জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মধ্যে বেশ কিছু অমিল রয়েছে। এনআইডিতে কারও নাম মেলেনি। আবার এক সমর্থককে ফোন করে জানা যায়, তিনি এ বিষয়ে অবগত নন। ফলে ওই দুইজনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এ বাছাই পরিচালনা করেন খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবির।

জেলা নির্বাচন কর্মকর্তা হাবিবুর রহমান জানান, যে দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা আপিল করতে পারবেন। বৃহস্পতিবার থেকে আগামী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনার সচিবালয়ে আপিল করতে হবে।

দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ায় এবারের উপনির্বাচনে বৈধ চার প্রার্থী রয়ে গেছেন। তারা হলেন সাজেদা চৌধুরীর ছেলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহদাব আকবর চৌধুরী লাবু, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ জামাল হোসেন মিয়া, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জয়নুল আবেদীন বকুল মিয়া ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. আলমগীর হোসেন মিয়া।

গত ১১ সেপ্টেম্বর এ আসনের সংসদ সদস্য সাজেদা চৌধুরীর মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়। গত ২৬ সেপ্টেম্বর নির্বাচন কমিশন সচিবালয় নির্বাচনের বিস্তারিত ঘোষণা করে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৯ অক্টোবর। এবারের নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হবে ৫ নভেম্বর।

মন্তব্য করুন