আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শ।শ্রীলঙ্কা সংকট

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। শনিবার দেশের সংসদ অধিবেশনে এ নিয়ে আলোচনা হয়। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে দ্রুত ও স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন। এদিন আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের পদটি শূন্য ঘোষণা করা হয়। এ অবস্থায় শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট আরও প্রকট হয়ে উঠছে। দেশে অস্বাভাবিকভাবে বাড়ছে খাদ্যদ্রব্যের দাম।

গণবিক্ষোভের মধ্যে গত বুধবার ভোরের আগে একটি সামরিক বিমানে করে প্রতিবেশী মালদ্বীপে পালিয়ে যান গোটাবায়া রাজাপাকসে। পরে সেখান থেকে সিঙ্গাপুরে পৌঁছান। সিঙ্গাপুর থেকে পার্লামেন্টের স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। সে সময় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। শনিবার শ্রীলঙ্কার পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে গোটাবায়ার পদত্যাগপত্র পাঠ করা হয়। এতে তিনি বলেন, দেশের অর্থনৈতিক মন্দা ঠেকাতে ‘সাধ্য সবকিছু করেছেন

নতুন প্রেসিডেন্ট কে হবেন তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। এ পদে নতুন আগ্রহী মুখও রয়েছে। শ্রীলঙ্কার ন্যাশনাল পিপলস ফোর্সের নেতা অনুরা কুমারা প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তিনি বলেন, দেশের সঙ্কটময় পরিস্থিতিতে তিনি নেতৃত্ব দিতে প্রস্তুত। এ ছাড়া ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং দেশটির বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা এই পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে। আগামী মঙ্গলবার প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী।

আগামী বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টের দুই শতাধিক আইনপ্রণেতা নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন।

এই রাজনৈতিক উত্তেজনার মধ্যেই শ্রীলঙ্কায় অস্বাভাবিকভাবে বাড়ছে খাদ্য ও নিত্যপণ্যের দাম। কলম্বোর সুপারমার্কেটগুলি দ্রুত খাদ্যপণ্য এবং অন্যান্য দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্রের স্টক ফুরিয়ে যাচ্ছে। রান্নার গ্যাস, কেরোসিন, চিনি, দুধের গুঁড়া এবং ওষুধের জন্য গ্রাহকদের দীর্ঘ লাইনে দাঁড়াতে হয়। চড়া দামে কিনছেন তারা।

বর্তমানে শ্রীলঙ্কায় আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি (শ্রীলঙ্কা) ৪৩০ টাকায়। ডাল বিক্রি হচ্ছে ৬২০ টাকায়। ২০১৯ সালের নভেম্বরে দেশে ডালের দাম প্রতি কেজি ছিল ১২০ ​​টাকা। চিনির দামও বেড়েছে। ১০০ টাকা থেকে বেড়ে ৩৪০ টাকা হয়েছে। চালের দাম বেড়েছে ১৪৪ শতাংশ। ৯০ বেড়ে ২২০ টাকা হয়েছে। এ ছাড়া মাছ, কাঁচা মরিচ, নারকেল তেল, নারকেলসহ বেশ কিছু পণ্যের দাম বেড়েছে।

ভারত শ্রীলঙ্কাকে গণতন্ত্র, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য অব্যাহত সমর্থনের আশ্বাস দিয়েছে। শনিবার স্পিকার মাহিন্দা ইয়াপা আববর্ধনের সঙ্গে বৈঠকে ভারতের হাইকমিশনার গোপাল বাগলে এই আশ্বাস দেন। এক টুইট বার্তায় ভারতীয় হাইকমিশন বলেছে, বৈঠকে হাইকমিশনার বাগলে এই সংকটময় মোড়ে গণতন্ত্র ও সাংবিধানিক কাঠামো বজায় রাখতে সংসদের ভূমিকার প্রশংসা করেছেন। ভারতীয় মিশন লিখেছে, শ্রীলঙ্কায় গণতন্ত্র, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য (ভারত থেকে) সমর্থনের বার্তা দেশের স্পিকারের কাছে পৌঁছে দিয়েছে।

মন্তব্য করুন