জাতীয়

প্রহসনের নির্বাচন করতে চাই না: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইভিএমকে পুরোপুরি বিশ্বাস করা যায় না। আমরা প্রহসনের নির্বাচন করতে চাই না।

মঙ্গলবার সকালে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে সিইসি এ কথা বলেন।

এ সময় সিইসি দাবি করেন, ইভিএমের ত্রুটি চিহ্নিত করতে পারলে কোটি কোটি টাকা পুরস্কার ঘোষণার মতো ‘উদ্ভট’ কিছু বলেননি।

“আমরা পাঁচটি মিটিং করেছি, সম্পূর্ণ বিশ্বস্ত হতে পারিনি; আরও মিটিং হবে। আমি সেখানে পর্যালোচনা করব। প্রয়োজনে উন্মুক্ত সভা করব। আমরা বলেছি: ইভিএম দিয়ে সবার আস্থা অর্জন করতে চাই। আগামীকালও টেকনিক্যাল মিটিং হবে।

তিনি আরো বলেন, নির্বাচনকে প্রহসনে পরিণত করার কোনো ইচ্ছা আমাদের নেই। এটা আমরা অন্তর থেকে বলছি। সুষ্ঠু নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারা অব্যাহত থাকুক।

এ সময় চার নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো: আলমগীর ও আনিসুর রহমান উপস্থিত ছিলেন।

সম্প্রতি নির্বাচন কমিশনার আনিসুর রহমান মাদারীপুর সফরে গিয়ে বলেন, ইভিএমে ত্রুটি ধরা পড়লে ১০ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছেন সিইসি।

এ বিষয়ে দল ও বিভিন্ন মহলের সমালোচকদের মধ্যে নিজের অবস্থান ব্যক্ত করেছেন কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, বিভ্রান্তি ছড়িয়েছে- সিইসি ১০ কোটি ডলার ঘোষণা করেছেন। এটা উদ্ভট. সিইসি এমন উদ্ভট কথা বলতে পারেন না। তবে কিছুদিন আগে নিজেদের মধ্যে আলোচনায় ইভিএম সংশ্লিষ্টদের কেউ কেউ হয়তো এমন কথা বলেছেন।

নির্বাচন কমিশনার আনিসুর পক্ষে কথা বললে তিনি বলেন, এ ধরনের বক্তব্য শুনে আমি অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছি। নিজের ভালোবাসা-উচ্ছ্বাস প্রকাশ করতেই পারেন বলে জানান ইভিএম বানাচ্ছেন এমন একজন। এভাবেই কেউ বলল, ব্যাপারটা ওখান থেকেই এসেছে।

তিনি বলেন, এটা কমিশনের বক্তব্য নয়। কোনোভাবেই কমিশনের কোনো কর্মচারী বলেননি কমিশনার তো দূরের কথা। মিডিয়ার সামনে কথা বলতে গিয়ে মেজাজ হারিয়ে ফেললাম। কমিশনকে হেয় করার জন্য নয়, সিইসিকে হেয় করার জন্য নয়। আমি বিশ্বাস করি শব্দটি আসলে কিছুটা ভুল নাম।

কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশনারদের কথা বলার ক্ষেত্রে সতর্ক ও দায়িত্বশীল হতে হবে। এতে ভাবমূর্তি নষ্ট হবে। ইসির প্রতি জনগণ আস্থা আনতে চায়, শুরুতেই তা নষ্ট হলে প্রত্যাশিত নির্বাচন ব্যাহত হতে পারে। এখনো চেষ্টা চলছে. চার কমিশনার এবং আমি আমাদের লক্ষ্য অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আরও কয়েকটি বৈঠক করে ইভিএম নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, পাঁচ-সাত দিন আগে চিঠি দিয়ে সবাইকে জানিয়েছি: ইভিএম নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাইনি। কোনো চাপের মুখে আমরা মাথা নত করছি না। আমরা যদি ১০ কোটি ডলার ঘোষণা করি, তাহলে ইয়ে (সংলাপ) কেন? আমরা এখনও সিদ্ধান্ত নেই।

তিনি আরও বলেন, ইভিএম নিয়ে চ্যালেঞ্জ নেওয়ার সময় এখনো আসেনি।

সিইসি বলেন আমি বারবার বলেছি আমি দায়িত্বশীল পদে আছি। এর সঙ্গে আরও দশটি (সভা) হবে, এখন চ্যালেঞ্জ ছুড়ে দিলে- ইভিএমে কোনো ত্রুটি নেই, তা হতে পারে না।

নির্বাচন কমিশনার আনিছুরের বক্তব্যকে সমর্থন করে সিইসি বলেন, ভোট হবে ওইদিন। রাতে ভোট হবে না- এটা পরিষ্কার করতে চাই। তিনি (ইসি আনিসুর) মাদারীপুরে আমাদের কাছে পরিষ্কার করে দিতে চেয়েছেন যে একই দিনে ভোট হবে।

ইভিএম নিয়ে বক্তব্যের পর বিএনপি নেতাদের সমালোচনার বিষয়টি ইতিবাচক বলেও মন্তব্য করেন সিইসি।

মন্তব্য করুন