জাতীয়

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক আজ,রাষ্ট্র সংস্কার ও নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলো মতামত দেবে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক বসতে যাচ্ছে বিভিন্ন রাজনৈতিক জোট ও দল। আজ শনিবার, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত পাঁচ ঘণ্টা ধরে এই বৈঠক চলবে। এই বৈঠকে রাষ্ট্র সংস্কার ও জাতীয় নির্বাচন নিয়ে অন্তর্বর্তী সরকারের রোডম্যাপের বিষয়ে বিভিন্ন রাজনৈতিক জোট ও দল তাদের মতামত দেবে। তবে এই মতবিনিময় সভায় কোন রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য নেই।

পরিবেশ ও বনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান গণমাধ্যমকে বলেন, আমরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ চালিয়ে যাব, তাদের সংস্কার প্রস্তাবগুলো আমরা গ্রহণ করব। সে বিষয়ে একটি পদ্ধতির বিষয়ে কথা হয়েছে।

প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্র জানায়, আমরা সব রাজনৈতিক দলকেই মতবিনিমযয়ে চাইছি। মতবিনিময় করতে আগ্রহী সবাই আসবেন। দলগুলোর সঙ্গে যোগাযোগ করলেই বুঝতে পারবেন।

তবে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজনৈতিক জোট বা দলের সঙ্গে এখন পর্যন্ত কোনো বৈঠক করেননি প্রধান উপদেষ্টা; এবার প্রধান উপদেষ্টার কার্যালয়ের পক্ষ থেকে আমন্ত্রণ জানিয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী ঐক্যজোট, এলডিপি, কমিউনিস্ট পার্টি (সিপিবি)। এছাড়া কয়েকটি ইসলামী দলকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রধান উপদেষ্টার সঙ্গে কী আলোচনা হতে পারে এ বিষয়ে এলডিপির মহাসচিব রেদওয়ান আহমেদ বলেন, গত ১৬ বছরে শেখ হাসিনা যেভাবে প্রশাসনসহ রাষ্ট্রের সব কাঠামো ধ্বংস করেছেন; আমরা এগুলোর সংস্কার চাই। আমরাও চাই যে সংস্কারগুলো এমন একটি পরিবেশ তৈরি করবে যেখানে সবাই অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারবে। আমরা এর জন্য একটি রোডম্যাপও চাই। এসব বিষয়ে আমরা প্রধান উপদেষ্টার কাছে আমাদের মতামত জানাব।

১২ দলীয় জোটের মুখপাত্র শাহাদাত হোসেন সেলিম বলেন, সংস্কার ও জাতীয় নির্বাচনের রোডম্যাপ, আওয়ামী লীগ সরকারের দুর্নীতি, সন্ত্রাসীদের গ্রেফতার, নতুন তালিকা নিয়ে যৌথ অভিযান নিয়ে কথা হবে।

আলোচনায় অংশ নেবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। দলটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স গণমাধ্যমকে বলেন, “আমরা আমাদের কথা বলব। সাংবিধানিক প্রতিষ্ঠানের সংস্কার ও নির্বাচনী ব্যবস্থার সংস্কারের উদ্যোগ নিতে হবে। এই সরকার কোন কাজ করতে পারবে, কতটুকু সময় হবে। যে কাজটি করতে হবে, তা আলোচনার মাধ্যমেই সিদ্ধান্ত নেওয়া হবে।

জাতীয়তাবাদী সমমনা জোটের প্রধান ও এনপিপির সভাপতি প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে বৈঠকের আমন্ত্রণ পেয়েছেন। ফরিদুজ্জামান ফরিদ বলেন, আমরা যাব সেখানে আমরা কী বিষয়ে কথা বলব তা জোটের বৈঠকে যাওয়ার আগে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রধান রাজনৈতিক দল বিএনপি অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানালেও ২৪ আগস্ট থেকে নির্বাচন ইস্যুতে দ্রুত সংলাপের দাবি জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।